300X70
মঙ্গলবার , ১৮ জুলাই ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যা ভারত ও বাংলাদেশকে সংযুক্ত করে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৮, ২০২৩ ১২:৪৯ পূর্বাহ্ণ

নন্দিতা রায় : প্রায় আড়াই বছরের কূটনৈতিক অভিজ্ঞতায় আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে বাংলাদেশ-ভারত বন্ধুত্ব ৫২ বছরের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ এ লিখেছেন সাংবাদিক শাবান মাহমুদ। লেখক: প্রেস মিনিস্টার, বাংলাদেশ হাইকমিশন, নয়াদিল্লি।

2021 সালে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মুজিববর্ষের (বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও দেশের সাবেক রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের শতবার্ষিকী) অনুষ্ঠানে “সম্মানিত অতিথি” হিসেবে বাংলাদেশ সফর করেছিলেন। ভারতের তৎকালীন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ একই বছর স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ সফর করেন। কোভিড মহামারী চলাকালীন ভারতের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী একই দেশে সফর করার অন্য কোনও উদাহরণ নেই। এটি দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্কের ইঙ্গিত দেয়।

গত বছরের সেপ্টেম্বরে ভারত সফরে যান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সঙ্গে একাধিক গুরুত্বপূর্ণ বৈঠকে প্রধানমন্ত্রী মোদি শেখ হাসিনাকে যোগাযোগ, নিরাপত্তা, অভিন্ন নদীর পানি বণ্টন, সীমান্ত ব্যবস্থাপনা, বাণিজ্য সম্প্রসারণ এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন। এই সফর দু’দেশের মধ্যে সম্পর্ক জোরদার করেছে এবং আমরা আশাবাদী যে ভারত-বাংলাদেশ বন্ধুত্ব আরও গভীর হবে।

১৬ ডিসেম্বর, ২০১৮ তারিখে, বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক কলকাতার ফোর্ট উইলিয়ামে ভারতীয় সশস্ত্র বাহিনীর ১২ জন শহীদ সদস্যের পরিবারের কাছে মুক্তিযুদ্ধ পুরস্কার তুলে দেন। যুদ্ধে শহীদ হওয়া ভারতীয় সেনাদের ১৫৮২ জন সদস্যকে সম্মান জানানোর প্রক্রিয়া চলছে।

গত বছর শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর পরিবারের সদস্যদের মধ্যে ২০০টি মুজিব বৃত্তি বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০টি বৃত্তি ও সনদপত্র তুলে দেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে শেখ মুজিবুর রহমান ও মহাত্মা গান্ধীর জীবন ইতিহাস নিয়ে ডিজিটাল প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনীটি ভারত ও বাংলাদেশ ছাড়াও ১৮টি দেশে ভ্রমণ করেছে।

গত অর্থবছরে, ভারতে বাংলাদেশের রপ্তানি 100 শতাংশ বেড়েছে এবং এর মূল্য $2 বিলিয়ন। বাংলাদেশে ভারতের রপ্তানি ৭০ শতাংশ বেড়েছে এবং বর্তমানে ১৬ বিলিয়ন ডলারে রয়েছে। ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে কূটনৈতিক প্রচেষ্টা চলছে। দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে একটি ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (CEPA) জন্য আলোচনা চলছে। সম্ভাব্য জ্বালানি সংকট মোকাবেলায় সহযোগিতা অব্যাহত রাখতে উভয়েই ঐকমত্যে পৌঁছেছেন।

বঙ্গবন্ধুকন্যা ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সরকার নিশ্চিত করেছে যে বাংলাদেশে কোনো কর্মকাণ্ড ভারতের ভৌগোলিক অখণ্ডতাকে বিপন্ন না করে এবং উত্তর-পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্যের স্থিতিশীলতাকে বিঘ্নিত না করে- আসাম, ত্রিপুরা, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মিজোরাম, মেঘালয় এবং মণিপুর। . উলফার অন্যতম শীর্ষ নেতা অনুপ চেটিয়াকে ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে। ভারতের শীর্ষস্থানীয় নেতারা এবং ভারতীয় গণমাধ্যমে নিয়মিত এ জন্য বাংলাদেশের নেতৃত্বের প্রশংসা করে আসছেন।

বাংলাদেশ ভারত থেকে 1,160 মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে। ভারত হয়ে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানির বিষয়ে আলোচনা চলছে। বাংলাদেশ হয়ে কলকাতা থেকে আগরতলা পৌঁছাতে ছয় থেকে সাত ঘণ্টা সময় লাগে – দূরত্ব ৩৫০ মাইল। আখাউড়া-আগরতলা রেল লাইন আগামী কয়েক মাসের মধ্যে চালু হবে এবং শাহজাদপুর-কুলাউড়া লাইনের কাজ শেষ হবে। বিশেষজ্ঞরা মনে করেন যে পেট্রোপোল এবং বেনাপোল, গেদে এবং দর্শনা এবং বিরল ও রাধিকাপুর সংযোগ উভয় দেশের স্বার্থ রক্ষা করবে।

পানি সম্পদ ব্যবস্থাপনার ক্ষেত্রে, বেশ কিছু সন্তোষজনক সমাধানের ফলে দুই বাংলার মধ্যে কঠিন বিষয়ে বরফ ভেঙে গেছে। এগুলো বহুল আলোচিত ও প্রতীক্ষিত তিস্তার পানি বণ্টন চুক্তির পথ প্রশস্ত করতে পারে। ফেনী নদীর পানি বণ্টন নিয়ে দুই দেশের মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

তারা কারিগরি তথ্য বিনিময় করতে এবং মনু, মহুরী, খোয়াই, গোমতী, ধরলা এবং দুধকুমার – ছয়টি নদীর জল বণ্টনের জন্য একটি অন্তর্বর্তী চুক্তির কাঠামো তৈরি করতে সম্মত হয়েছে। শুষ্ক মৌসুমে অভিন্ন সীমান্ত নদী কুশিয়ারা থেকে দুই দেশের 153 কিউসেক পর্যন্ত পানি প্রত্যাহারের বিষয়ে ভারতের জলশক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। কংগ্রেস ও বিজেপি উভয় সরকারই তিস্তা চুক্তি স্বাক্ষরের কথা বলেছে।

৯ মে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দেশের সম্পর্ক খুবই গভীর। এর বেশিরভাগই দুই দেশের যৌথ সংস্কৃতিতে নিহিত। প্রায় আড়াই বছরের কূটনৈতিক অভিজ্ঞতায় আমি আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে বাংলাদেশ-ভারত বন্ধুত্ব ৫২ বছরের ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির প্রচেষ্টার কারণেই এই অর্জন। সম্পর্কের উষ্ণতা দুই দেশের জনগণের মধ্যে বন্ধুত্বের দিকে নিয়ে যাক।
সাংবাদিক শাবান মাহমুদের ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ এ নিবন্ধ :

https://indianexpress.com/article/opinion/columns/pm-modi-bangladesh-visit-narendra-modi-guest-of-honour-during-mujib-borsho-8842664/

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :