300X70
সোমবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৩ | ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রংপুরে গাছে গাছে আমের মুকুল, আম বিক্রির টার্গেট ৫শ কোটি টাকার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৭, ২০২৩ ১:৩৭ পূর্বাহ্ণ

রংপুর ব্যুরো : শীত বিদায়ের পথে, ঋতুরাজ বসন্ত চলমান। প্রকৃতিতে পরিবর্তন দেখা দিয়েছে। আগুনঝড়া ফাগুনেও রাতে শীতের রাজা মাঘের দাপট। গ্রামগঞ্জগুলোর বাতাসে বিভিন্ন ফল ফুলের সাথে আমের মুকুলের মিষ্টি ঘ্রাণ।

বছরের নির্দিষ্ট এই সময় জুড়ে চাষি তো বটেই, কম-বেশি সব শ্রেণির মানুষের দৃষ্টি থাকে সবুজ পাতায় ঢাকা আমগাছের শাখা-প্রশাখা দিকে। প্রকৃতি বৈরী না হলে এবারও সাধারণ আমের পাশাপাশি হাঁড়িভাঙা আমের ব্যাপক ফলনের আশায় বুকে বাসা বেঁধেছেন রংপুরের বিভিন্ন জেলা উপজেলার বাগান মালিক ও চাষিরা।

রংপুর সদর উপজেলার পালিচড়া, বদরগঞ্জ উপজেলার শ্যামপুর, মিঠাপুকুর উপজেলার খোড়াগাছসহ বিভিন্ন এলাকায় দেখা গেছে, আম গাছগুলোতে মুকুলের মিছিল। এমন দৃশ্য শুধু বিস্তৃত গ্রামীণ জনপদেই নয়, সর্বত্রই সুঘ্রাণ ছড়াচ্ছে আমের মুকুল।

রংপুর জেলার বেশকিছু উপজেলাতে প্রচুর আমবাগান রয়েছে। আম লাভজনক মৌসুমি ব্যবসা হওয়ায় প্রতিবছরই বাড়ছে আম চাষি ও বাগানের সংখ্যা। ঘাম ঝড়ানো ধান-চালসহ অন্যান্য ফসলের সাথে চাষিদের বিশ্বনন্দিত মনকাড়া আম হাঁড়িভাঙাকে প্রাধান্য দিয়ে আসছে দিনের পর দিন । স্বাদে ও গন্ধে আর বাজার মুল্যে হাঁড়িভাঙা আম বদলে দিচ্ছে চাষিদের জীবনমান।

প্রতিবছর আম চাষে লাখ লাখ টাকার আয়ে শুরু হয়েছে অনেকেরই দিন বদলের গল্প। হাঁড়িভাঙ্গা আম যেন রংপুরের চাষিদের ব্যবসায়ীদের জন্য অর্থনীতির এক অনন্য আশীর্বাদ । রংপুরে হাঁড়িভাঙা জাতের আমের সাথে আমরূপালী, বারি-৪ সহ বিভিন্ন জাতের আম চাষ হচ্ছে।

চাষিদের নিয়মিত পরিচর্যায় হাঁড়িভাঙা আমের আশানুরূপ ফলন নিয়ে চাষিদের প্রত্যাশা বেড়েছে। ফাল্গুনী হাওয়ায় সবুজ পাতাকে লুকিয়ে কেবল স্বর্ণালী মুকুলে মুকুলে ছেয়ে যাওয়ায় চাষিদের স্বপ্ন আজ সফলতার হাতছানিই দিচ্ছে। ফলে ধানসহ বিভিন্ন ফসলি জমির সীমানাগুলোতে আমের গাছ নতুন রুপে শোভা পাচ্ছে।

বাদ পড়েনি বসতবাড়ির পরিত্যক্ত জায়গা, পুকুরপাড়ও। মিঠাপুকুর উপজেলার আখিরাহাট, মাঠেরহাট, বদরগঞ্জের গোপালপুর, নাগেরহাট, সর্দারপাড়া, রংপুর সদর উপজেলার সদ্যপুস্করনী ইউনিয়নের কাঁটাবাড়ি, পালিচড়াসহ আশপাশের বিভিন্ন পাড়া মহল্লায়ও এখন আমের গাছের সারি শোভা পাচ্ছে।

আমের মুকুলে চাষিরা বেজায় খুশি।বৈজ্ঞানিক কর্মকর্তারা বলছেন, পুরোপুরিভাবে শীত বিদায়ের আগেই আমের মুকুল আসা ভালো লক্ষণ নয়। হঠাৎ ঘন কুয়াশা পড়লেই আগেভাগে আসা মুকুলগুলোর ক্ষতি হয়ে যাবে।যার প্রভাব ফেলবে ফলনেও। আর এবার সেই লক্ষনই এখন পর্যন্ত পাওয়া যাচ্ছে।

এদিকে হাঁড়িভাঙা আম ঘিরে চাষিদের পাশাপাশি অনেক তরুণ-যুবকও স্বপ্ন বুনতে থাকে ভালো ব্যবসার। একারণে আমগাছে মুকুল এলেই দৌঁড়ঝাঁপ বাড়ে অনেক মৌসুমি ব্যবসায়ীর। ইতোমধ্যে বদরগঞ্জ, মিঠাপুকুর ও রংপুর সদরের বিভিন্ন এলাকার আমবাগান বিক্রিও হয়ে গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, রংপুরে প্রায় সাড়ে ৩ হাজার ২১৫ হেক্টরের বেশি জমিতে আম চাষ হয়েছে। এর মধ্যে হাঁড়িভাঙার হয়েছে ১ হাজার ৮৮৭ হেক্টর জমিতে। প্রতি হেক্টরে গড় উৎপাদন হয় ২০ থেকে ২২ মেট্রিক টন। মুকুল আসার ৪ মাসের মধ্যে আম কৃষকের ঘরে উঠতে শুরু করে।

আম চাষিরা বলেন, হাঁড়িভাঙা আম বেশি দিন সংরক্ষণে রাখা যায় না। এই আম কীভাবে বেশি দিন সংরক্ষণে রাখা যাবে, এ নিয়ে গবেষণা করা প্রয়োজন। তাহলে এই আম বিদেশে রপ্তানি করা যাবে। একই সঙ্গে রংপুরে একটি বিশেষায়িত হিমাগার করা গেলেও বেশি উপকৃত হবেন আমচাষি ও ব্যবসায়ীরা।

মিঠাপুকুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মাসুদ তুষার বলেন, এ উপজেলায় চলতি মৌসুমে প্রায় দেড় হাজার হেক্টর জমিতে আমের চাষ হচ্ছে। যার সম্ভাব্য ফলন প্রায় ৩৫ হাজার মেট্রিক টন। উপজেলার খোড়াগাছ ইউনিয়নের খোড়াগাছ ও পদাগঞ্জ নামক এলাকা হাঁড়িভাঙা আমের জন্য প্রসিদ্ধ। এছাড়াও ময়েনপুর, রানীপুকুর, চেংমারী, বালুয়া মাসিমপুর ইউনিয়নেও এর পরিধি বেড়েগেছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান বলেন, রংপুর এখন হাঁড়িভাঙা আমের জন্য বিখ্যাত। এখন আমের গাছে গাছে মুকুল এসেছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে আমরা চাষিদের ছত্রাকনাশক স্প্রে করার পরামর্শ দেওয়ার পাশাপাশি নিয়মিত প্রেসক্রিপশন দেওয়া হচ্ছে। এখন আবহাওয়া যদি রৌদ্রজ্জ্বল হয় এবং তাপমাত্রা বাড়ে তাহলে ভালো লক্ষণ। সব মিলিয়ে প্রকৃতি বিরুপ না হলে, এবারও আমের ব্যাপক ফলনের সম্ভাবনা রয়েছে ।

আমচাষি, ব্যবসায়ী ও কৃষি সম্প্রাসারণ বিভাগের সঙ্গে কথা বলে জানা যায়, গত বছর প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় উপহার হিসেবে হাঁড়িভাঙা দেশের গণ্ডি পেরিয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে হাঁড়িভাঙা আম দেশের চাহিদা মিটিয়ে এবারও বিদেশে রপ্তানি হবে। গত বছর প্রায় ৪০০ কোটি টাকার আম বিক্রি হয়েছে। যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে এবার ৫০০ কোটি টাকার আম বিক্রি ছাড়িয়ে যাবে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১৩ কোটি মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

‘মুক্তিপণ দিয়ে’ ফিরেছেন অপহৃত ৬ রোহিঙ্গা

নির্মাণাধীন ভবনে লার্ভা পেলে প্রয়োজনে নির্মাণ কাজ বন্ধ করা হবে : মেয়র শেখ তাপস

‘দেশের ২ হাজারের বেশি হাসপাতালকে ডিজিটাল পদ্ধতির আওতায় আনা হবে’

শেখ হাসিনার বিরুদ্ধে যে কোন ষড়যন্ত্রের দাঁত ভাঙ্গা জবাব দিবে যুবলীগ

টঙ্গীতে কাদেরিয়া টেক্সটাইল মিলস্ উচ্চ বিদ্যালয়ের নতুন ভবনের উদ্বোধন করলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

সেনাবাহিনী প্রধানের সাথে তুরস্কের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

বন্যাদুর্গত এলাকায় ক্ষয়ক্ষতির পরিমাণ দ্রুত নির্ধারণপূর্বক পুনর্বাসনের আহবান কৃষি উপদেষ্টার

২৫ কোটি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে:স্বাস্থ্যমন্ত্রী

‘মাতৃমৃত্যু শূন্য উপজেলা কাপাসিয়া’