300X70
শুক্রবার , ২৬ মে ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাঙ্গুনিয়ার আনজু মিয়ার বলী খেলায় রফিক বলী চ্যাম্পিয়ন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২৩ ১১:৪২ অপরাহ্ণ

এম. মতিন, রাঙ্গুনিয়া : চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় ঐতিহ্যবাহী আনজু মিয়ার ৪৩তম বলী খেলা অনুষ্ঠিত হয়েছে। খেলায় চ্যাম্পিয়ন হন রফিক বলী। শুক্রবার (২৬ মে) বিকাল ৪ টায় উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের বণা পুকুর পাড়স্থ স্থানীয় মাঠে এই খেলা অনুষ্ঠিত হয়।

এবারের বলী খেলায় চ্যাম্পিয়ন হয়েছেন উপজেলার ইসলামপুর ইউনিয়নে ৬নং ওয়ার্ডের মৌজা বাপের বাড়ীর মো. রফিক। রানার্সআপ হয়েছেন ৩নং স্বনির্ভর রাঙ্গুনিয়ার ৪নং ওয়ার্ডের আন্ন সিকদার পাড়া গ্রামের মো. শাহাবুদ্দিন। তৃতীয় হয়েছেন মো. রুবেল। খেলায় অংশ নেন রাঙ্গুনিয়া, কুমিল্লা ও রাঙামাটি পার্বত্য জেলার ২০জন বলী।

দক্ষিণ রাজানগর ইউপি চেয়ারম্যান আহমদ সৈয়দ তালুকদারের সভাপতিত্বে এবং জামাল উদ্দিন ও জসিম উদ্দিন তালুকদারের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত বলী খেলার প্রধান অতিথি ছিলেন এন.এন.কে ফাউন্ডেশনের চেয়ারম্যান খালেদ মাহমুদ।

উদ্বোধক ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাজানগর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার।

বিশেষ অতিথি ছিলেন, ইসলামপুর ইউপি চেয়ারম্যান সিরাজ উদ্দিন চৌধুরী, ইউপি সদস্য সেকান্দর চৌধুরী, মো. ইউনুচ মেম্বার, উত্তর রাঙ্গুনিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি সৈয়দ আবুল বশর, জাহাঙ্গীর আলম মন্ডল, মাস্টার ইস্কান্দার, ইউপি সদস্য মিজানুর রহমান ও হায়দার আলী বিপ্লব।

প্রধান অতিথির বক্তব্যে খালেদ মাহমুদ বলেন, আনজু মিয়ার বলী খেলা ১৯৮০ সাল থেকে চলে আসছে। এই খেলা গ্রাম বাংলার ঐতিহ্যকে ধরে রেখেছে। দূর দূরান্ত থেকে খেলা দেখতে আসা লোকজনের মধ্যে সৃষ্টি করেছে সম্প্রীতির সেতুবন্ধন। খেলাধুলায় আমাদের দেশ অনেক এগিয়ে যাচ্ছে। আধুনিক সব খেলার সঙ্গে গ্রাম বাংলার এই বলী খেলা আমাদের টিকিয়ে রাখতে হবে।

এদিকে দুপুর ২টা থেকে খেলা দেখতে আসা দর্শকদের উপচে পড়া ভিড় ছিল খেলার মাঠ জুড়ে। ঘড়ির কাটা যখন ৪টায় শুরু হয় বলির লড়াই। দুর্দান্ত কৌশল আর অদম্য শক্তিতে টান টান উত্তেজনার মধ্য দিয়ে প্রতিপক্ষের পিট মাটিতে ছোঁয়ালেই বিজয়। প্রথানুযায়ী বাদ্যের তালে বিজয়ীর বিশেষ নৃত্য বলি খেলাতে এনে দেয় উচ্ছাস। সন্ধ্যা ৬টা পর্যন্ত প্রতিদ্বন্ধীতাপূর্ণ এই খেলায় কেউ কাউকে পরাজিত করতে না পারায় লটারির আয়োজন করে আয়োজক কমিটি।

পরে লটারির মাধ্যমে রফিক বলিকে চ্যাম্পিয়ন, শাহাবুদ্দিন বলিকে রানার্সআপ ও রুবেল বলিকে ৩য় স্থান ঘোষণা করা হয়। পরে চ্যাম্পিয়ন, রানার্সআপ, তৃতীয় ও চতুর্থ স্থান অর্জনকারীদের হাতে ট্রফি ও নগদ অর্থ পুরস্কার তুলে দেন প্রধান অতিথি খালেদ মাহমুদ। বলী খেলায় রেফারির দায়িত্ব পালন করেন মাস্টার জাহাঙ্গীর আলম ও অমিতুষ বড়ুয়া।

উল্লেখ্য, ১৯৮০ সাল থেকে রাঙ্গুনিয়া উপজেলার দক্ষিণ রাজানগরে প্রতি বছর অনুষ্ঠিত হয় এ বলি খেলা। সে ধারাবাহিকতায় এবার আনজু মিয়ার বলী খেলার ৪৩তম আসর অনুষ্ঠিত হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কাদের মির্জার অনুসারীদের বিরুদ্ধে হামলার অভিযোগ

বিআরটিএ ও ডামের উদ্যোগে ৭৬০ গণপরিবহণ চালককে প্রশিক্ষণ প্রদান

বরিশালে বিপদসীমার ওপ‌রে ৫ নদীর পানি

নারিকেল তেল এর নতুন ব্র্যান্ড কলোম্বো’র সাথে যুক্ত হলেন নুসরাত ইমরোজ তিশা

গাজীপুর সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউর রহমান ও সম্পাদক নূরুল ইসলাম

খুলনা-৬ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ইঞ্জিঃ প্রেম কুমার

সেনাপ্রধান ও ইমরান খানের মধ্যে উত্তেজনা, পাকিস্তানে নানা গুজব

‘ওভার দ্য ওয়াল সিজন ২-’এর বিজয়ী বিইউপি’র ‘টিম পেব্যাক’

ভালুকায় ১৬শ ৮০ হেক্টর জমিতে ৯২ হাজার ৪শ’ মেট্রিক টন আখ উৎপাদন

বুড়িগঙ্গায় নৌকাডুবি, নারী ও শিশুর মৃত্যু

ব্রেকিং নিউজ :