300X70
মঙ্গলবার , ১৩ জুন ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সমৃদ্ধ সমাজ গঠনে তরুণ সমাজকে মাদক প্রতিরোধে সম্পৃক্ত হতে হবে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৩, ২০২৩ ১২:৩৪ পূর্বাহ্ণ

মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর
নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : যুবক বয়সে মস্তিষ্কের বৃদ্ধি ও বিকাশ ঘটে। অল্প বয়সে মাদক সেবন করা মস্কিষ্কের বিকাশ প্রক্রিয়াগুলিতে প্রভাবিত করতে পারে। এটি তাদের সিদ্ধান্ত গ্রহণকেও প্রভাবিত করতে পারে। এর ফলে তারা মাদক গ্রহণসহ ঝুঁকিপূর্ণ কাজে সম্পৃক্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অল্পবয়সীরা যত আগে মাদক ব্যবহার শুরু করে, তত পরবর্তী জীবনে মাদক নির্ভরশীল হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই তরুণ সমাজকে মাদক প্রতিরোধে সম্পৃক্ত হতে হবে। পাশাপাশি মাদক প্রতিরোধ কর্মসূচিতে পরিবার, শিক্ষা প্রতিষ্ঠান, সমাজ এবং মিডিয়ার সম্পৃক্ততা মাদক হ্রাসে ভূমিকা রাখতে পারে।

আহ্ছানউল্লাবিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় এবং ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের যৌথ উদ্যোগে আজ ১২ জুন, সোমবার আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ড. এম. এইচ. খান অডিটোরিয়ামে, মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস ২০২৩ উপলক্ষে ‘‘সমৃদ্ধ সমাজ গঠনে ও মাদকদ্রব্যের অপব্যবহার রোধে যুব সমাজের ভূমিকা’’শীর্ষক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক মা: আবদুল ওয়াহাব ভ‚ঞা একথা বলেন।

তিনি আরো বলেন যারা মাদক ব্যবহার করেন, বিশেষ করে যারা নির্ভরশীলতার সাথে লড়াই করছেন তারা বৈষম্যের সম্মুখীন হন এবং সাহায্য পাওয়ার ক্ষেত্রে বাধার সম্মুখীন হন।

এজন্য যারা মাদক সেবন করেন তাদের প্রতি সহানুভূতিশীল এবং যত্নশীল হতে হবে যাতে তারা সুস্থ্য স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে। এই কারনে এবছর জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক অফিস (ইউএনওডিসি) আন্তর্জাকিত মাদক বিরোধী দিবসে থিম নির্ধারণ করেছে “সবার আগে মানুষ: সামাজিক বৈষম্য ও স্টিগমা কমিয়ে, শক্ত প্রতিরোধ গড়ুন”

উক্ত অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র নির্দেশনা ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক এবং এডুকেশনাল ও কাউন্সেলিং সাইকোলজি বিভাগের বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মেহ্জাবীন হক এবং কেন্দ্রীয় মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের চিফ কনসালটেন্ট ডা: শোয়েবুর রেজা চৌধুরী।

অনুষ্ঠানের মূখ্য আলোচক জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. হেলাল উদ্দীন আহমেদ বলেন সন্তানদের সাথে অবিভাবকের ভাল যোগাযোগ সন্তানদের আত্ম বিশ্বাস বড়িয়ে দেয়, এর ফলে সে দ্রুত সমস্য চিহ্নিত করতে সমাধান করতে সাহায্য করে।

তরুনদের আত্ম-নিয়ন্ত্রণ এবং দায়িত্ব শেখানো বিষয়ে যত্নশীল হতে হবে। বিষণ্ণতা, আচরণের সমস্যা, ব্যক্তিত্বের ব্যাধি, আত্মহত্যার চিন্তা, আত্মহত্যার চেষ্টা সহ মানসিক স্বাস্থ্য সমস্যাগুলির জন্য মাদকদ্রব্য অপব্যবহারকারী যুবকরা অন্যদের তুলনায় বেশি ঝুঁকিতে রয়েছে।

এসো নিজে করি মানসিক স্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও সাইকোথেরাপিস্ট সোনিয়া পারভীন বলেন যুবকরা সামাজিক পরিবর্তনের অংশ ক্রমবর্ধমান মাদক সমস্য তাদেরকে প্রভাবিত করে এজন্য নীতিনির্ধারকদের সময়োপযোগী কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। চিকিৎসা সেবা গ্রহনের ক্ষেত্রে সামাজিক স্টিগমা যেন বাধা হয়ে না দাড়ায়।

বিশেষ অতিথির ড. মেহ্জাবীন হক বলেন কিছু কিছু যুবক বর্ধিত ঝুঁকিতে রয়েছে যা মাদক গ্রহণসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ ও অপরাধমূলক কাজে সম্পৃক্ত হতে পারে। এজন্য সম্মিলিত প্রতিরোধ দরকার। ডা: শোয়েবুর রেজা চৌধুরী বলেন মাদক ব্যবহারের করনে এইচআইভি এবং এসটিডিসহ অন্যন্য স্বাস্থ্য ঝুঁকি পড়তে পারে তরুনরা।

এছাড়া ট্রমা, শিক্ষথেকে ড্রপআউট, জীবনহানিও ঘটতে পারে। স্টিগমা হল নেতিবাচক মনোভাব, বিশ্বাস বা আচরণ যা তাদের জীবনের পরিস্থিতির কারণে মাদক নির্ভরশীলরা যাতে চিকিৎসা বঞ্চিত না হয় তার খেয়াল রাখতে হবে।

সভার সভাপতি আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ ফাজলী ইলাহী বলেন মাদকদ্রব্যের ব্যবহারকারী যুবকরা প্রায়শই তাদের সমবয়সীদের মাদক গ্রহণে প্রভাবিত করে।

অল্পবয়সী যারা মাদক ব্যবহার করে তারা প্রায়শই একাডেমিক অসুবিধা, স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যা (মানসিক স্বাস্থ্য সহ), দুর্বল স্বাস্থ্যের অধিকারী হয় এজন্য ছাত্র-ছাত্রীদের সচেতন হতে হবে যাতে কেউ মাদক গ্রহণে প্রলুদ্ধ করতে না পারে। আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা মাদক বিরোধী কার্যক্রমে অংশ নিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে পারে।

স্বাগত বক্তব্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলে ধূমপানের মাধ্যমে মাদক গ্রহণ শুরু করে এবং তামাক কোম্পনি কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রলুদ্ধ করতে বিভিন্ন কৌশল গ্রহণ করে। বর্তমান সময়ে ই-সিগারেচের প্রমোশনের জন্য ছাত্র-ছাত্রীদের প্রলুদ্ধ করছে। তামাক কোম্পানির অপকৌশলের বিরুদ্ধে সকলেকে সচেতন থাকতে হবে।

এছাড়া সভায় বক্তব্য রাখেন মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জফরউল্লা কাজর এবং আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যান উপদেষ্টা অধ্যাপক ড. মো: মিজানুর রহমান, ইয়ুথ লিডার মারজানা মুনতাহা ও আকিব দিপু। সভা শেষে আহ্ছানিয়া মিশন ইয়ুথ ফোরাম ফর হেলথ এন্ড ওয়েলবিং এর সদস্যরা সচেতনতা মূলক মানব বন্ধনের আয়োজন করে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

হযরতপুর ইউপি নির্বাচনের এক সপ্তাহ শেষ হলেও চেয়ারম্যানকে জানে না ভোটাররা!

দেশকে ম্লান করার হীন ষড়যন্ত্র-গন্ডগোল কঠোর হস্তে দমন করা হবে : ড. হাছান মাহমুদ

কলকাতার ‘সুবীর মণ্ডল স্মৃতি পুরস্কার’ পেলেন জবি শিক্ষক

মিয়ানমারের রোহিঙ্গা বিষয়ে ১২ মার্কিন সিনেটরের চিঠি

এসডিজি বাস্তবায়নে বিজেআরআই-এর ভবিষ্যৎ করণীয় শীর্ষক কর্মশালা

পরিক্ষায় নকল সরবরাহে আটজনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার চার

দেশে একদিনে করোনায় ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৩৪

রাজধানীর খিলগাঁওয়ে সড়ক দুঘর্টনায় স্কুলছাত্র নিহত

নিখোঁজ শিশুর গলাকাটা লাশ মিললো প্রতিবেশীর বাড়ি

বোনকে দেখিয়ে প্রবাসীর ৫০ লাখ টাকা হাতিয়ে নেয় নুসরাত!

ব্রেকিং নিউজ :