300X70
রবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সর্বশ্রদ্ধায় ভাষা শহিদ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২০, ২০২২ ১২:১৪ পূর্বাহ্ণ

হাসান রাউফুন : মাতৃভাষা ছাড়া মনের ভাব প্রকাশ করা সহজও নয়, সম্ভবও নয়। তাই বাঙালি মায়ের ভাষা নিজ মুখের ভাষা করার জন্য আন্দোলন করলেন, প্রাণ দিলেন।

১৯১১ সাল থেকে মাতৃভাষার প্রতি সচেতনতা বাড়তে থাকে। ১৯৪৮ সাল থেকে পূর্ব বাংলার রাষ্ট্রভাষা হবে বাংলা, আন্দোলন শুরু হয়। অন্দোলন মহান্দোলনের রূপ নেয় ১৯৫২ সালে। ১৯৫২ সালের ২১ ও ২২শে ফেব্রুয়ারিতে শহিদ হন, শফিক, আউয়াল, অহিউল্লাহ ও অজ্ঞাত বালক।

শফিউর রহমান (১৯১৮, ১৯৫২), আবদুল জব্বার (১৯১৯, ১৯৫২), আবদুস সালাম (১৯২৫, ১৯৫২), রফিকউদ্দিন আহমদ (১৯২৬, ১৯৫২), আবুল বরকত (১৯২৭, ১৯৫২), আউয়াল, অহিউল্লাহ (বালক) এবং অজ্ঞাত বালক।

১৯৫২‌ সালের ২২ ফেব্রুয়ারি সকাল দশটা। ঢাকার রঘুনাথদাস লেনের বাসা থেকে সাইকেলে অফিসের উদ্দেশে শফিক রওনা হন। পাজামা, শার্ট, গেঞ্জি, কোট ও জুতা পরেছিলেন। এসময় নওয়াবপুর রোডে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ছাত্র-জনতা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ গুলিবর্ষণ করে। গুলি শফিকের পিঠে লাগে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তাকে নেয়া হলেও সন্ধ্যা সাড়ে ৬টায় তিনি মারা যান। হাসপালে তার বৃদ্ধা মা-বাবা, স্ত্রী ও মেয়ে উপস্থিত ছিলেন। মারা যাওয়ার পর পুলিশ আত্মীয়দের কাছে লাশ হস্তান্তর করেনি। অনেক কষ্টে তার লাশ হাসপাতাল থেকে উদ্ধার করা হয়।

পাকিস্তান সেনাবাহিনীর সদস্যরা মেডিক্যাল কলেজে ঢুকে অনেক লাশ নিয়ে যায় এবং গুম করে। সাহিত্যিক হাবিবুর রহমানের ছেলে মাহবুবুর রহমান (মিটফোর্ডের ছাত্র) এবং আরও কয়েকজন ছাত্র মিলে শফিউর রহমানের লাশ ঢাকা মেডিক্যালের স্টেরিলাইজ ডিপার্টম্যান্টে লুকিয়ে রেখেছিল।

২২ ফেব্রুয়ারি ছিল শুক্রবার। শুক্র, শনি ও রবিবার লাশ তারা লুকিয়ে রেখেছিল। ঢাকা হাইকোর্ট গ্রন্থাগারের গ্রন্থাকারিক কামালউদ্দিন ঢাকার তৎকালীন এসডিওর নিকট থেকে অনুমতি নিয়ে মেডিক্যাল কলেজ থেকে লাশ বের করে আনে। এসডিও প্রথমে অনুমতি দিতে চাননি। কারণ লাশ দেওয়া হলে ছাত্ররা লাশ নিয়ে মিছিল করবে।

জানা যায়, প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট তার জানাজা পড়ান। জানাজায় তার বাবা ও ভাই উপস্থিত ছিলেন। কর্তৃপক্ষের নির্দেশে তাকে আজিমপুর কবরস্থানে ২৪ ফেব্রুয়ারি রাত বারোটায় দাফন করা হয়।

তার স্ত্রীর জমানো একশত টাকা দিয়ে কবরের জায়গা কেনা হয়েছিল। তার কবরের পাশেই রয়েছে প্রথম ভাষা শহিদ বরকতের কবর। শফিউর রহমানের রক্তমাখা শার্ট, কোট, জুতা বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংরক্ষিত আছে।

ক্যান্সার-আক্রান্ত শাশুড়িকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করতে ২০ ফেব্রæয়ারি (১৯৫২) তিনি ঢাকায় আসেন। রাতে কলেজ হোস্টেলে পরিচিতজনের রুমে থাকেন। ২১ ফেব্রæয়ারি আন্দোলনরত ছাত্রদের সাথে পুলিশের সংঘর্ষ শুরু হয়। তিনি আন্দোলনের মধ্যে পড়েন। পুলিশে গুলিতে আহত হন। ছাত্ররা তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মহান ভাষা আন্দোলনে অনবদ্য ভূমিকা রাখায় তাকে বাংলাদেশ সরকার ২০০০ সালে একুশে পদক (মরণোত্তর) প্রদান করেন। ভাষাশহিদ জব্বারের স্মৃতি রক্ষার্থে সরকারিভাবে তার নিজগ্রামের নাম পরিবর্তন করে জব্বারনগর করার সিদ্ধান্ত নেন। ১৯৯৮ সালে তার পৈতৃক নিবাসে তার নামে একটি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করা হয়। সরকারিভাবে মহান শহিদদিবস পালন করা হয় এখানে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর পুরস্কারের জন্য ২৩ ব্যক্তি-প্রতিষ্ঠান মনোনীত

অশোক কুমার পাল পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান

নীলফামারী সাংবাদিক ফোরাম ঢাকা’র সভাপতি কুদ্দুস, সম্পাদক রকি

এনার্জিপ্যাকের ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

আগামী ২১ মার্চ ফার্স্ট ফিন্যান্স এজিএম

বিএনপি রাজনৈতিক অস্থিরতা তৈরি করতে চাইলে কঠোরভাবে প্রতিহত করা হবে : কৃষিমন্ত্রী

নকল বৈদ্যুতিক তার এবং কেমিক্যাল, লুব্রিকেন্টস তৈরী : ১০ প্রতিষ্ঠানকে ২৬ লক্ষ ৬০ হাজার টাকা জরিমানা

খুলনা, গোপালগঞ্জ এবং নড়াইলে শীতবস্ত্র বিতরণ ও মেডিকেল ক্যাম্পেইনে সেনাবাহিনী প্রধান

ব্র্যাক ব্যাংকের পাঁচটি নতুন রেমিট্যান্স পার্টনার

পাহাড়ে পথ হারিয়ে ফেলা তিন পর্যটক উদ্ধার

ব্রেকিং নিউজ :