300X70
বৃহস্পতিবার , ১৮ মে ২০২৩ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাংবাদিকদের ওপর বিধি-নিষেধ আরোপে তথ্য প্রাপ্তির অধিকার সঙ্কুচিত হয়ে যাচ্ছে : ডিইউজে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৮, ২০২৩ ৮:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (বিএফডিসি) সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ওপর বিধি-নিষেধ আরোপ করে দেওয়া দাপ্তরিক আদেশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। ডিইউজে মনে করে, এ ধরণের বিধি-নিষেধ আরোপে জনগণের তথ্য প্রাপ্তির অধিকার সঙ্কুচিত হয়ে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার ডিইউজের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন এক বিবৃতিতে সাংবাদিকদের ওপর বিধিনিষেধ আরোপের রেওয়াজ অবিলম্বে বন্ধের দাবি জানিয়ে বলেছেন, পেশাদার সাংবাদিকদের তথ্য সংগ্রহ ও প্রকাশের ওপর বিধি-নিষেধ আরোপ করলে দেশে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর সুযোগ সৃষ্টি হয়। অবাধ তথ্য প্রবাহের এই যুগে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ওপর বিধি-নিষেধ আরোপ মৌলিক মানবাধিকার পরিপন্থি।

বিবৃতিতে নেতৃবন্দ বলেন, যে কোনো প্রতিষ্ঠান নিরাপত্তার স্বার্থে নানা ধরণের নিয়ম-কানুন তৈরি করতে পারে। তবে সেক্ষেত্রে অবশ্যই মৌলিক মানবাধিকারকে অক্ষুণ্ন রাখতে হবে। সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বিধি-নিষেধ আরোপ করা দেশের সংবিধানের মৌলিক বিধানাবলির সঙ্গে সাংঘর্ষিক। সংবাদ সংগ্রহ ও পেশাগত দায়িত্ব পালন একজন সাংবাদিকের সাংবিধানিক ও আইনগত অধিকার।

সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ওপর বিধিনিষেধ আরোপকারী বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের আদেশ অবিলম্বে বাতিলের দাবি জানিয়ে নেতৃবৃন্দ আরও বলেন, আমরা আশা করছি, বিএফডিসি দেশের সংবিধান, আইন ও সংবাদমাধ্যমের স্বাধীন নীতির প্রতি আরও শ্রদ্ধাশীল হয়ে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করবে। যা দেশের জনগণের তথ্য প্রাপ্তির অধিকারের ক্ষেত্রকে আরও বিস্তৃত করবে। অন্যথায় সাংবাদিক হয়রানির যে কোনো পদক্ষেপ মোকাবিলায় ঢাকা সাংবাদিক ইউনিয়ন সব সময় প্রস্তুত রয়েছে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করা হয় বিবৃতিতে।

উল্লেখ্য, বিএফডিসির যুগ্ম সচিব মো. ঈশান আলী রাজা স্বাক্ষরিত এক অফিস আদেশে গত মঙ্গলবার বলা হয়, সংবাদ গ্রহণের উদ্দেশ্যে মিডিয়ার ক্যামেরা প্রবেশ করলে অবশ্যই বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক বরাবর নিজস্ব লেটার হেডপ্যাডে আবেদন করতে হবে এবং নিরাপত্তা সংক্রান্ত সার্বক্ষণিক সেবার ক্ষেত্রে বিএফডিসিতে প্রবেশের সময় পরীক্ষা-নিরীক্ষা সাপেক্ষে গেট পাস ইস্যুর মাধ্যমে অধিক নিরাপত্তা জোরদার করতে হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আনুষ্ঠানিকভাবে দেশের স্টোরগুলোতে স্যামসাং গ্যালাক্সি এস২১এফই ফাইভজি

দেশে করোনা আক্রান্ত হয়ে আরও ৩১ জনের ‌মৃত্যু

বাংলাদেশ সরকারকে লিওনার্দো ডিক্যাপ্রিওর অভিনন্দন

পদ্মা সেতুর প্রতিফলন বরিশাল ও খুলনার নির্বাচনে পড়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

দেশে স্মার্ট পোস্ট সার্ভিস পয়েন্টের যাত্রা শুরু

হলুদ-সবুজ চিহ্নিত এলাকায় ব্যবসা করতে পারবেন হকাররা

ডিজিটাল প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলার প্রধান হাতিয়ার হচ্ছে ডিজিটাল দক্ষতা : মোস্তাফা জব্বার

উদ্যোক্তাদের স্বপ্নপূরণ করে এগিয়ে যাচ্ছে আলেশা মার্ট

জাহাজের মিস্ত্রি সেজে যাবজ্জীবনের আসামি পালিয়ে ছিলেন ৫ বছর

সময়মতো পদক্ষেপ নিতে পারায় অর্থনীতি গতিশীল: প্রধানমন্ত্রী

ব্রেকিং নিউজ :