300X70
রবিবার , ৭ ফেব্রুয়ারি ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সারাদেশে করোনার টিকা প্রদান শুরু হচ্ছে আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৭, ২০২১ ২:১২ পূর্বাহ্ণ

চার সপ্তাহ পর করোনার দ্বিতীয় ডোজ

বাঙলা প্রতিদিন রিপোর্ট: সারাদেশে করোনা টিকা প্রদানের সকল ধরনের প্রস্তুতি শেষ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ফলে সারাদেশে করোনার ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হচ্ছে আজ রোববার। এজন্য সকাল ৯টা থেকে সারা দেশে একযোগে করোনার টিকা প্রয়োগ শুরু হবে।

প্রথম ধাপে সারা দেশে ৬০ লাখ ডোজ টিকা দেয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

ঢাকা উত্তর সিটির ৩০টি ও দক্ষিণ সিটির ১৯টি কেন্দ্রে তিনশ’র বেশি টিম টিকা প্রয়োগে কাজ করবে। তবে রেজিস্ট্রেশনের জন্য চৌঠা ফেব্রুয়ারি অ্যাপটি গুগল প্লে স্টোরে আসার কথা থাকলেও তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তাই যারা করোনার টিকা পেতে অগ্রাধিকারের তালিকায় রয়েছেন এবং অনলাইনে আবেদন করতে পারছেন না তাদের স্পটে রেজিস্ট্রেশনের ব্যবস্থা করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বাংলাদেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেয়ার জন্য গত শুক্রবার দুপুর পর্যন্ত টিকার জন্য রেজিস্ট্রেশন করেছে আড়াই লাখের বেশি মানুষ। চার সপ্তাহ পর করোনার দ্বিতীয় ডোজ দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে এ মাসের ৭ ফেব্রুয়ারী থেকে দেশব্যাপী টিকার মূল কর্মসূচি শুরু হবে এবং ইতোমধ্যেই সব জেলায় টিকার ডোজ পৌঁছে গেছে।

বাংলাদেশে শিশুদের বিনামূল্যে টিকা দেবার কর্মসূচিতে নিয়োজিত স্বাস্থ্যকর্মীরা টিকা দেওয়ার কাজ করবেন। সারা দেশে তাদের নিয়ে সাত হাজারের বেশি কর্মীর দল গঠন করা হয়েছে। তিনি জানিয়েছেন, প্রতিটি দলে স্বেচ্ছাসেবক সহ ৬ জন করে সদস্য রয়েছেন। প্রতিটি উপজেলায় তারা নিয়োজিত থাকবেন।

“জনসংখ্যার হিসেব করে কোথায় কত টিকা দেয়া হবে তার একটা ম্যাপিং করা হয়েছে। কোথায় কত টিম কাজ করবে সেটাও জনসংখ্যার ভিত্তিতে করা হবে। ইতিমধ্যেই সব জেলায় ৬০ লাখ টিকার ডোজ ডিস্ট্রিবিউট করা হয়েছে,” জানান নাসিমা সুলতানা।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে সবচেয়ে বেশি টিকার ডোজ দেয়া হবে ঢাকা জেলায়। যার সংখ্যা সাড়ে ছয় লাখের মতো আর চট্টগ্রামে সাড়ে চার লাখ।

প্রত্যন্ত এলাকায় তা কীভাবে সংরক্ষণ করা হচ্ছে এ প্রশ্নের উত্তরে খুলনা জেলার সিভিল সার্জন ডাঃ নিয়াজ মোহাম্মদ বলছেন, বাংলাদেশ টিকা কর্মসূচিতে খুবই সফল।

“শুধু আমার জেলায় না, দেশের প্রতিটি উপজেলায় দুটি করে আইএলআর রয়েছে। এই আইস লাইন্ড রেফ্রিজারেটরে দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রায় আমরা টিকা সংরক্ষণ করি।

“বাংলাদেশে শিশুদের যত টিকা দেয়া হয় সব আমরা আইএলআর-এ রাখি। সংরক্ষণ নিয়ে কোন সমস্যা নেই।

টিকায় আগ্রহী করতে প্রচারণা: সরকারিভাবে নানা জেলায় লোকজনকে টিকা নিতে উদ্বুদ্ধ করতে প্রচারণা শুরু হয়েছে। তবে সব জেলায় এখনো শুরু হয়নি বলে স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে। ডাঃ নিয়াজ মোহাম্মদ অবশ্য বলেছেন, “আমার যত কর্মী যে যেখানে আছে তাদের সবাইকে কাজে লাগানো হয়েছে। ব্যাপক মাইকিং ছাড়াও তারা ব্যক্তিগতভাবেও সবার সাথে কথা বলছে।”

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

২০২২ সালের দ্বিতীয় প্রান্তিকে বৈশ্বিক স্মার্টফোন শিপমেন্টে শীর্ষস্থানে স্যামসাং

লালমনিরহাটে চার সাংবাদিকের উপর হামলা, ক্যামেরা ও মোবাইল ছিনতাই

শুভ মহালয়া : দেবী দুর্গার আগমনী বার্তা

স্মার্ট ডাকঘর রূপান্তর নিশ্চিত করতে স্মার্ট ডাককর্মী তৈরি করতে হবে : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

কলকাতায় তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিজেপি সংঘর্ষ 

কানাডায় ১৮ বছরের মধ্যে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ

প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতীয় সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

ভারতীয় পণ্য বর্জনের ঘোষণা বিএনপি নেতাদের হিপোক্রেসি : গণপূর্তমন্ত্রী

চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু হাসপাতালে

‘সরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন পদ শূন্য রয়েছে ৩ লাখ ৬৯ হাজার ৪৫১টি’

ব্রেকিং নিউজ :