300X70
শুক্রবার , ২১ জুলাই ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সিরাজগঞ্জ ও টাঙ্গাইলের ৮টি স্কুলে সম্প্রসারিত হলো বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২১, ২০২৩ ৯:৩৩ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশের শীর্ষস্থানীয় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ-এর সহায়তায় সিরাজগঞ্জ ও টাঙ্গাইল জেলার আটটি স্কুলের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের মাধ্যমে সম্প্রতি বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির সম্প্রসারণ করা হয়েছে।

সিরাজগঞ্জ জেলার হৈমবালা বালিকা উচ্চ বিদ্যালয়, জ্ঞানদায়িনী উচ্চ বিদ্যালয়, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়, গৌরী আরবান গার্লস হাইস্কুল এবং সিরাজগঞ্জ কালেক্টরেট স্কুল এন্ড কলেজ, অন্যদিকে টাঙ্গাইল জেলার মধুপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, মধুপুর শহীদ স্মৃতি মাধ্যমিক বিদ্যালয় এবং মধুপুর রাণী ভবানী মডেল সরকারি উচ্চ বিদ্যালয় গুলোতে এবার বই পড়া কর্মসূচি সম্প্রসারিত হলো।

সিরাজগঞ্জ শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জের জেলা প্রশাসক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, আর টাঙ্গাইলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন টাঙ্গাইলের মধুপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার শামীমা ইয়াসমীন।

এছাড়াও, সিরাজগঞ্জ সদর উপজেলার মাধ্যমিক শিক্ষাকর্মকর্তা এলিজা সুলতানা এবং টাঙ্গাইলের মধুপুর উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আব্দুর রশিদ নিজ নিজ জেলার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

দুটি অনুষ্ঠানেই বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিকাশের ইভিপি এন্ড হেড অব রেগুলেটরি এন্ড করর্পোরেট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের হুমায়ুন কবির। অনুষ্ঠান দুটির সভাপতিত্ব করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের পরিচালক শামীম আল মামুন।

অনুষ্ঠান দুটিতে বিভিন্ন স্কুলের শিক্ষার্থী এবং স্কুল কর্তৃপক্ষের হাতে বই তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। এছাড়াও শিক্ষার্থীদের জন্য ছিল কুইজ প্রতিযোগিতা যেখানে প্রায় ৭০০ শিক্ষার্থী অংশ নেয়। কুইজে বিজয়ী ৬০ জন শিক্ষার্থী আমন্ত্রিত অতিথিদের কাছ থেকে পুরস্কার হিসেবে গ্রহণ করে মূল্যবান বই।

আগামী প্রজন্মের মাঝে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে দেশের দায়িত্বশীল কর্পোরেট প্রতিষ্ঠান বিকাশ ২০১৪ সাল থেকে নয় বছর যাবৎ এই বইপড়া কর্মসূচির সঙ্গে যুক্ত আছে।

এই কার্যক্রমের আওতায় অংশ নেয়া প্রায় ৪ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে এখন পর্যন্ত প্রায় তিন লাখের মতো বই বিতরণ করেছে বিকাশ, যার মাধ্যমে অন্তত ৩০ লাখ পাঠক উপকৃত হয়েছে। এবছর এই কার্যক্রমে যুক্ত হওয়া বইয়ের সংখ্যা ৩৩,৬০০।

শিক্ষার্থীদের পাঠ্য-পুস্তকের বাইরেও বই পড়ার অভ্যাস তৈরির মাধ্যমে পরিপূর্ণ ও আলোকিত মানুষ গড়ে তোলার উদ্দেশ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র দেশজুড়ে বইপড়া কর্মসূচি পরিচালনা করে আসছে। এই উদ্দেশ্যকে আরো প্রসারিত ও কার্যকরী করতে গত নয় বছর ধরে এই কর্মসূচির সাথে যুক্ত রয়েছে বিকাশ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মহেশপুরে গ্রামে বাড়িতে বাড়িতে ছর্দি জ্বরের রোগী, মৃত্যু বাড়ছেই

মেঘনায় চলন্ত লঞ্চ থেকে পড়ে বৃদ্ধ নিখোঁজ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করলো জনতা ব্যাংক

রাজধানীতে ২ কোটি টাকার প্রসাধনীর ভেজাল পণ্য জব্দ দুই বেকারীকে ৬ লক্ষ টাকা জরিমানা

নান্দাইলে সিএনজি চালক আশরাফ হত্যার খুনীদের ফাঁসির দাবীতে মানববন্ধন

বিশ্বে প্রথমবারের মতো এইডস থেকে সুস্থ নারী

মেঘলা থাকতে পারে ঢাকার আকাশ

উত্তরায় শুরু হচ্ছে ইয়ুথ বাংলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রনেতা থেকে আজ বিশ্বনেতা : তথ্যমন্ত্রী

ইন্ডাস্ট্রির প্রথম এলপিডিডিআরফাইভএক্স ডির‍্যাম প্রযুক্তি নিয়ে এলো স্যামসাং

ব্রেকিং নিউজ :