300X70
রবিবার , ১৯ মার্চ ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

স্থানীয় সরকার প্রতিষ্ঠান সম্পর্কিত উপ পরিচালকদের দুইদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৯, ২০২৩ ১১:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম আজ ঢাকার জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সম্পর্কিত এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেছেন। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের উপ-পরিচালক (ডিডিএলজি)দের কাজের পরিধি সম্পর্কে তাদের ধারণা প্রদান, ডিডিএলজিদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে শক্তিশালী করার জন্য পৌরসভা,  জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ সমূহের আইনে প্রয়োজনীয় সংশোধন করা হয়েছে। এতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের জবাবদিহিতাও  নিশ্চিত হয়েছে।

তিনি বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের নানা স্তরে মানুষ আগের তুলনায় এখন সহজে সেবা পাচ্ছে কারণ যার যার দায়িত্ব ও কর্মপরিধি এখন সুনির্দিষ্ট।

তিনি আরো বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়ার ফলে তিনশোর অধিক পৌরসভা এখন তাদের ব্যয় করার পরও রাজস্ব উদ্বৃত্ত থাকছে।

এ সময় মন্ত্রী স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের উপ-পরিচালকদের তাদের কাজ সম্পর্কে ভালোভাবে জানার ক্ষেত্রে এই প্রশিক্ষণ বিরাট ভূমিকা রাখবে আশা প্রকাশ করে বলেন, আপনারা যথাযথভাবে দায়িত্ব পালন করলে গ্রামের প্রান্তিক মানুষের দ্বোরগড়ায় সরকারের সেবা সহজে পৌছার পথ সুগম হবে।

তিনি স্থানীয় সরকার সম্পর্কিত উপ পরিচালকদের নিজস্ব দপ্তর এবং জনবল বিষয়ে বলেন, ডিডিএলজিদের পদায়ন স্থানীয় সরকার বিভাগের কাছে ন্যস্ত হলে এ বিষয়গুলোতে মন্ত্রণালয় কাজ করার সুযোগ তৈরী হবে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং  সভাপতিত্ব করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিম।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :