300X70
মঙ্গলবার , ২৬ জানুয়ারি ২০২১ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৬, ২০২১ ১২:৪৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক
২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যস্ত সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সংক্ষিপ্ত এই পাঠ্যসূচি তৈরি করেছে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এই পাঠ্যসূচি প্রকাশ করে সোমবার সংশ্লিষ্টদের অবহিত করতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ ও প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রেরিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি সংযুক্ত করা হয়েছে। ওই পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের অবহিতকরণসহ প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) অনুরোধ করা হয়েছে। পুনর্বিন্যস্ত সিলেবাসে তিন বিভাগের মোট ২৮টি বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। করোনার প্রকোপ শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রাণঘাতী ভাইরাসটির কারণে গতবছর স্কুলের কোনো শ্রেণির বার্ষিক পরীক্ষা বা পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

পরীক্ষা নিতে না পারায় গত বছরের এইচএসসি ও সমমানের ফলাফল ঘোষণা করা হবে শিক্ষার্থীদের এসএসসি ও জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে। বর্তমানে বাংলাদেশে করোনা পরিস্থিতি কিছুটা কমে আসায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ৪ ফেব্রুয়ারি মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে তাদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে পদক্ষেপ নিতে বলা হয়েছে। করোনার কারণে যেহেতু প্রায় এক বছর ক্লাস করানো যায়নি, তাই এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যস্ত এই পাঠ্যসূচি ধরে তিন মাস ক্লাস করানোর পরিকল্পনা করেছে সরকার। তা সম্ভব হলে আগামী জুনে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং একইভাবে জুলাই-আগস্ট মাসে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার পরিকল্পনার কথা আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাশিয়া জাহাজ নির্মাণ শিল্পে দক্ষ জনবল নিতে চায় : প্রতিমন্ত্রী শফিকুর

ফুসফুস চিকিৎসায় অভাবনীয় সাফল্য, প্রতিস্থাপনে আর দরকার নেই রক্তের গ্রুপ মেলানোর!

টাঙ্গাইলে চলন্ত সি‌লিং ফ‌্যান প‌ড়ে ২ শিশুর মৃত্যু, মা আহত

বাউবি’র লাইব্রেরিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন

কর্মশালায় অংশগ্রহণকারীদের ব্র্যাক ব্যাংকের বই উপহার

ট্রেনে আগুন দেওয়া জড়িতদের নাম পাওয়া গেছে : ডিবি প্রধান হারুন

বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটি

ইরানকে হুমকি দিলো ইসরায়েল

পরিবেশমন্ত্রীর অনুরোধে ঘরে ফিরলেন জুড়ীতে সড়ক অবরোধকারী চা-শ্রমিকরা

পলাশডাঙ্গা মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধ স্মৃতি সৌধ উদ্বোধন করলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

ব্রেকিং নিউজ :