300X70
বৃহস্পতিবার , ১৫ আগস্ট ২০২৪ | ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

গত জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৭২ জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৫, ২০২৪ ৯:১৪ অপরাহ্ণ

বাঙলা প্রতিদিন নিউজ : গণমাধ্যমর তথ্য অনুযায়ী, গত জুলাই মাসে দেশে ৩৩৬টি সড়ক দুর্ঘটনায় ৩৭২ জন নিহত এবং ৫৪৩ জন আহত হয়েছেন। ওই মাসে রেলপথে ২২টি দুর্ঘটনায় ২৪ জন নিহত ও চারজন আহত হয়েছে।

নৌপথে ১৬টি দুর্ঘটনায় ২০ জন নিহত, ১৪ জন আহত এবং ১৭ জন নিখোঁজ হয়েছেন। সড়ক, রেল ও নৌ-পথে সর্বমোট ৩৭৪টি দুর্ঘটনায় ৪১৬ জন নিহত এবং ৫৬১ জন আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার (১৫ আগস্ট) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বারিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেলের সদস্যরা বহুল প্রচারিত ও বিশ্বাসযোগ্য জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ পথের দুর্ঘটনার সংবাদ পর্যবেণ করে প্রতিবেদন তৈরি করে।

তবে, এবারের প্রতিবেদনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে সারা দেশে যান চলাচল বন্ধ থাকায় ১৮ জুলাই থেকে ২৪ জুলাই পর্যন্ত সড়ক দুর্ঘটনা সংক্রান্ত সংবাদ গণমাধ্যমে তেমন আসেনি। সে কারণে বিদায়ী জুলাই মাসে সড়ক দুর্ঘটনা ও হতাহতের তথ্য প্রতিবেদনে অনেক কম এসেছে।

জুলাই মাসে ১০৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১২১ জন নিহত ও ৮১ জন আহত হয়েছেন, যা মোট দুর্ঘটনার ৩২ দশমিক ৪৪ শতাংশ, নিহতের ৩২ দশমিক ৫২ শতাংশ ও আহতের ১৪ দশমিক ৯১ শতাংশ।

এই মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে ৮৭টি। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা হয়েছে ময়মনসিংহ বিভাগে ১৪টি।

সড়কে দুর্ঘটনায় পতিত ব্যক্তিদের মধ্যে দুজন আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর সদস্য, ৫৭ জন চালক, ৫৪ জন পথচারী, ৯ জন পরিবহন শ্রমিক, ২২ জন শিার্থী, ৪ জন শিক, ৫৩ জন নারী, ৩৭ জন শিশু, ৩ জন সাংবাদিক, ২ চিকিৎসক এবং ৪ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

তাদের মধ্যে নিহত হয়েছেন—দুজন পুলিশ সদস্য, ৫৩ জন বিভিন্ন পরিবহনের চালক, ৫০ জন পথচারী, ৪৭ জন নারী, ৩৩ জন শিশু, ২০ জন শিার্থী, ২ জন পরিবহন শ্রমিক, ৪ জন শিক, ৩ জন সাংবাদিক, ২চিকিৎসক এবং ৪ জন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী।

এই সময় সড়ক দুর্ঘটনাকবলিত ৫০৪টি যানবাহনের পরিচয় মিলেছে। জানা গেছে, ২৩ দশমিক ২১ শতাংশ মোটরসাইকেল, ২৫ দশমিক ৩৯ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১২ দশমিক ৮৯ শতাংশ বাস, ১৬ দশমিক ৪৬ শতাংশ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক, ৭ দশমিক ১৪ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৮ দশমিক ১৩ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৬ দশমিক ৭৪ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার কবলে পড়েছে।

সংঘটিত মোট দুর্ঘটনার মধ্যে ৪৪ দশমিক ৯৪ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ৩৪ দশমিক ৫২ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৬ দশমিক ৯৬ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যাওয়া, ৩ দশমিক ২৭ শতাংশ বিবিধ কারণ এবং দশমিক ২৯ শতাংশ চাকায় ওড়না পেঁচানো।

দুর্ঘটনার ধরণ বিশ্লেষণে দেখা যায়, জুলাই মাসে সংঘটিত মোট দুর্ঘটনার ৩৬ দশমিক ৬০ শতাংশ জাতীয় মহাসড়কে, ২৬ দশমিক ৪৮ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ৩০ দশমিক ৯৫ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এছাড়াও সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৫ দশমিক ০৫ শতাংশ ঢাকা মহানগরীতে ও দশমিক ৮৯ শতাংশ চট্টগ্রাম মহানগরীতে।

বাঙলা প্রতিদিন২৪.কম

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শহীদ হাদিস পার্ক শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রম প্রতিমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

বিডিইউতে ‘আউটকাম বেইজড কারিকুলাম ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক প্রশিক্ষণ

জাভেদ আখতার ইউনিলিভার বাংলাদেশের নতুন চেয়ারম্যান

বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ

প্রবীণ সাংবাদিক গাফফার চৌধুরীর মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীর শোক প্রকাশ

স্বর্ণালংকার পাহারায় নিঘুম গৃহবধুরা

কমলাপুর রেলওয়ে ষ্টেশনে গ্লোবাল ইসলামী ব্যাংকের এটিএম বুথ উদ্বোধন

মহাখালীসহ এনআরবিসি ব্যাংকের ৩ শাখার কার্যক্রম শুরু

সাশ্রয়ী সতর্ক ও মিতব্যয়ী হতে বললেন প্রধানমন্ত্রী

শেখ হাসিনার বিজয় বাইডেনের জন্য ধাক্কা : ওয়াল স্ট্রিট জার্নাল