300X70
রবিবার , ৪ ফেব্রুয়ারি ২০২৪ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আজ বিচারপতি এম নাজমুল আহাসানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৪, ২০২৪ ১২:২১ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ প্রাপ্ত বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান মিজানের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ ৪ ফেব্রুয়ারি । করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি তিনি রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

বিচারপতি হিসাবে তিনি অনেকগুলো ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ রায় ঘোষণা করেন। এরমধ্যে সকল সরকারি-স্বায়ত্বশাসিত-আধা স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের সকল অনুষ্ঠানের বক্তৃতা শেষে মুক্তিযুদ্ধের রণধ্বনি “জয়বাংলা” শ্লোগান উচ্চারণ করে বক্তৃতা শেষ করা, “বিচার আদালতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি টাঙানো”, মুক্তিযোদ্ধাদের বীর মুক্তিযোদ্ধা সম্বোধন, বিনা দোষে কারাগারে আটকে থাকা জাহালমকে মুক্তির রায় গুলো উল্লেখযোগ্য।

১৯৮৬ সালের ১৮ মার্চ বরিশাল জেলা আদালতের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন নাজমুল আহাসান মিজান। তিনি ১৯৯৪ সালের ২২ জানুয়ারি হাইকোর্ট বিভাগের ও ২০০৭ সালের ১৩ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

মাঝে কিছুদিন তিনি ডেপুটি এটর্নি জেনারেল ছিলেন। ২০১০ সালের ১৮ এপ্রিল হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান নাজমুল আহাসান মিজান। পরে ২০১২ সালের ১৫ এপ্রিল তিনি বিচারপতি পদে স্থায়ী হন। সবশেষে ২০২২ সালের ৮ জানুয়ারি এফ আর এম নাজমুল আহাসান বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারপতি হিসেবে নিয়োগ পান।

ডেপুটি এটর্নি জেনারেল পদে ও বিচার বিভাগে নিয়োগ পাওয়ার আগে আইনপেশার পাশাপাশি দীর্ঘ সময় এফ আর এম নাজমুল আহাসান মিজান বাম ধারার রাজনৈতিক সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

মহান মুক্তিযুদ্ধ্বেও তিনি বরগুনা ও স্বরূপকাঠির পেয়ারাবাগান এলাকায় অংশ নেন ততকালীন বাম ধারার ছাত্র নেতাদের সাথে। আজীবন প্রগতিশীল, ন্যায় ও সততার ধারক বাহক এই মানুষটি বরিশালের আইনজীবী, রাজনৈতিক, সামাজিক সাংস্কৃতিক অংগনে ছিলেন অতি আপনজন হয়ে।

দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ৪ ফেব্রুয়ারি বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান মিজান স্মৃতি সংসদের উদ্যোগে মরহুমদের করব জিয়ারত,শ্রদ্ধাঞ্জলি অর্পন ও দোয়া মোনাজাতের আয়োজন করা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আর্থিক লেনদেন সহজে করতে লংকাবাংলা ও নগদের মধ্যে চুক্তি স্বাক্ষর

যুক্তরাষ্ট্রের যে কারণে বাংলাদেশের নির্বাচনে মাথা ঘামানো উচিত নয়

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

কাঁরা আসছেন গাজীপুর মহানগর আ. লীগের নেতৃত্বে

সীমান্ত থেকে গাঁজা সংগ্রহ করে কাচাঁমাল পরিবহনের আড়ালে বিক্রি করতো তারা

লকডাউনে ক্ষুধার্ত মানুষের প্রতি সবাইকে সহনশীল হতে হবে : জিএম কাদের

কর্মকর্তাদের কাজের গতি বাড়ানোর তাগিদ আইনমন্ত্রীর

প্রান্তিক জনগোষ্ঠীকে সেবা দিতেই ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং

৬৪ হাজার বায়োগ্যাস প্ল্যান্ট স্হাপন করার উদ্যোগ : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

পরিবেশ বাসযোগ্য রাখতে বেশি করে গাছ লাগাতে হবে : পরিবেশমন্ত্রী

ব্রেকিং নিউজ :