300X70
বুধবার , ৩ মে ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাংলাদেশের কেন মিয়ানমারের রাখাইনের সাথে সম্পর্ক আরো জোরদার করা দরকার? এতে কার লাভ বেশি?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৩, ২০২৩ ১২:৪০ পূর্বাহ্ণ

হারুনুর রসিদ : মিয়ানমারের সিত্তে বাংলাদেশ কনস্যুলেটে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশের ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার সন্ধ্যায় সিত্তওয়েতে এক জমকালো সংবর্ধনার আয়োজন করা হয়।

মিয়ানমারে চলমান গৃহযুদ্ধ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি সত্ত্বেও রাখাইনের মুখ্যমন্ত্রীসহ রাখাইন রাজ্য সরকারের মন্ত্রীরা আয়োজিত এই অনুষ্ঠানে অংশ নেন। এছাড়া ভারতীয় কনস্যুলেটের কূটনীতিক, রাখাইন রাজ্যের সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের সদস্য, জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা, সাংবাদিক, আইনজীবী, রাখাইন ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ, ব্যবসায়ী এবং রাখাইনের গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ কনস্যুলেট মিশন প্রধান জাকির আহমেদ এবং রাখাইনের মুখ্যমন্ত্রী ইউ থেইন লিন অনুষ্ঠানস্থলে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন এবং প্রদর্শিত বিভিন্ন দেশীয় হস্তশিল্প পরিদর্শন করেন। বাংলাদেশ কর্নার।

পরে উভয় দেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যুলেট সরকারের উন্নয়ন অগ্রগতির ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ভাষণ দেন মিশন প্রধান। এরপর কেক কেটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়।

মিশন প্রধান তার বক্তব্যে বাংলাদেশ নামক দেশের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা উল্লেখ করেন। এ সময় তিনি বাংলাদেশ সরকারের সাফল্য ও উন্নয়ন চিত্র তুলে ধরেন। এ ছাড়া রাখাইনে কনস্যুলেট আয়োজিত সামাজিক, জনকল্যাণমূলক ও গঠনমূলক কর্মকাণ্ডের কথা জানান তিনি।

দিবসটি উপলক্ষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে রাখাইন শিল্পীরা, রাখাইন, বার্মিজ ও বাংলাদেশী নৃত্য পরিবেশন করেন। এছাড়া কনস্যুলেটের সদস্য, স্থানীয় শিল্পী ও মডেলদের নিয়ে বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক ও জামদানি শাড়ির ফ্যাশন শোর আয়োজন করা হয়।

স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশ কনস্যুলেট আয়োজিত পবিত্র রমজানের পর অনুষ্ঠানটি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ ও মিয়ানমারের জনগণের জন্য এটা একটা ইতিবাচক খবর। রাখাইন কার্ড ব্যবহারের মাধ্যমে মিয়ানমার ও বাংলাদেশের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ক গলতে শুরু করেছে বলে মনে হচ্ছে।

সম্প্রতি বাংলাদেশ ও মিয়ানমার রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দ্বিপাক্ষিক পাইলট প্রকল্প চালু করেছে। কক্সবাজার থেকে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনে ১৫টি গ্রাম উৎসর্গ করেছে মিয়ানমার। প্রাথমিকভাবে ১০০০ রোহিঙ্গাকে নেবে মিয়ানমার। মিয়ানমারের একটি প্রতিনিধি দল ইতোমধ্যে কক্সবাজারে ক্যাম্প পরিদর্শন করেছে। বাংলাদেশ ও মিয়ানমার দ্বিপাক্ষিক পাইলট প্রকল্পের সূচনা করেছে। এই উদ্যোগটি মূলত চীন দ্বারা সমর্থিত। রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে বিরোধ প্রশমিত করতে সম্প্রতি সক্রিয় হয়ে উঠেছে দেশটি। দুই বছরেরও বেশি সময় ধরে জান্তা মিয়ানমার রাষ্ট্র পরিচালনা করছে। আন্তর্জাতিক সম্প্রদায় এবং বৃহৎ শক্তিগুলো রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জান্তাকে চাপ দিতে তেমন কিছু করেনি। জান্তার আগে, আন্তর্জাতিক সম্প্রদায়ও গণতান্ত্রিক সরকারকে রোহিঙ্গাদের প্রত্যাবাসন এবং অপরাধীদের বিচারের আওতায় আনতে রাজি করাতে ব্যর্থ হয়েছে।

এই মুহুর্তে, জান্তা আনুষ্ঠানিকভাবে ক্ষমতায় রয়েছে, যদিও এটি একটি গুরুতর বৈধতা সংকট এবং বাড়িতে প্রতিরোধের মুখোমুখি। তবে এটি মিয়ানমারের একমাত্র আনুষ্ঠানিক কর্তৃপক্ষ। আরাকান আর্মিকে দমন করতে গিয়ে যদি জান্তা বাহিনী রাখাইনে শক্তি প্রয়োগ বাড়ায় তবে বাংলাদেশের জন্য বিপদের কারণ হতে পারে। কারণ, বাংলাদেশের সঙ্গে মিয়ানমারে প্রায় ৩০০ কিলোমিটার সীমান্ত রয়েছে। যার অধিকাংশই দুর্গম-পাহাড়ি এলাকা। এসব অঞ্চলে জান্তা বাহিনী এবং আরাকান আর্মির লড়াই বাংলাদেশের পার্বত্য অঞ্চলকে অস্থিতিশীল করে তুলতে পারে। যদিও গত ফেব্রুয়ারি মাসে ঢাকা সফরের সময় শীর্ষ মার্কিন কূটনীতিক বাংলাদেশকে আশ্বস্ত করেছেন যে, তারা মিয়ানমারে যে সহায়তা দেবে তার প্রভাব বাংলাদেশে পড়বে না। কিন্তু বাস্তবতা হলো, রাখাইন অশান্ত হওয়া মানে রোহিঙ্গাদের প্রত্যাবাসন অনিশ্চয়তার মধ্যে পড়ে যাওয়া। যদিও বাংলাদেশের অনেকেই মনে করে যে, আরাকান আর্মি মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে যুদ্ধ করছে যাতে তারা বাংলাদেশের জন্য রোহিঙ্গা ও মিয়ানমারের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে কৌশলগত বন্ধু হতে পারে। কিন্তু বাস্তবতা ভিন্ন। খোদ মিয়ানমারেই একথা প্রচলিত আছে যে গোখরো সাপ ও রাখাইনকে একসাথে দেখলে আগে রাখাইনের সাথে মোকাবেলা কর তারপর গোখরোর সাথে।

আরাকান আর্মি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ইয়াবা ও অন্যান্য মাদক সরবরাহ এবং চোরাচালান নিয়ন্ত্রণ করে অর্থ উপার্জন করে। এই ব্যাপারে বাংলাদেশকে আরো সতর্ক ও কৌশলী হতে হবে।

বাংলাদেশ ছয় বছর ধরে শরণার্থী সংকটে রয়েছে। এটি একটি কার্যকর সমাধানের জন্য বিগত ছয় বছর ধরে দ্বিপাক্ষিক, ত্রিপক্ষীয় এবং বহুপাক্ষিকভাবে চেষ্টা করেছে। এটি কোন কসরত ছেড়ে যায়নি, এখনও কিছুই খুঁজে পাওয়া যায় নি. এখন যেহেতু চীন জাতিসংঘের অনুমোদন নিয়ে চুক্তিটি মধ্যস্থ্যতা করছে, বাংলাদেশ আগ্রহের সাথে উদ্যোগটি অন্বেষণ করতে চায় কারণ কিছু না হওয়ার চেয়ে কিছু ভাল। তাছাড়া জান্তা প্রশ্নেও বাংলাদেশ উদাসীন থাকতে পারে না। দ্বিপাক্ষিক রাজনৈতিক, অর্থনৈতিক, কানেক্টিভিটি এবং অর্থনৈতিক বিষয়ের কারণে বাংলাদেশকে মিয়ানমারের কর্তৃত্বের সাথে জড়িত থাকতে হয়- যা বর্তমানে জান্তা। মিয়ানমার জান্তা এবং বাংলাদেশ ইতিমধ্যেই ধান, সিমেন্ট কূটনীতি, ওষুধ কূটনীতি, মাছ, লবণ এবং সুপারি কূটনীতির মাধ্যমে তাদের সম্পর্ক সংশোধন করেছে রাখাইন রাজ্যকে ব্যবহার করেই।

মিয়ানমারপন্থী সরকারি সংবাদপত্র, গ্লোবাল নিউ লাইট অফ মায়ানমারের মতে, বাংলাদেশে উচ্চমানের চাল সফলভাবে রপ্তানি উপলক্ষে একটি নৈশভোজ অনুষ্ঠান গতকাল (০৫ এপ্রিল, ২০২৩) নেইপিডোতে অনুষ্ঠিত হয়েছিল। অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী ডঃ কান জাও উপস্থিত ছিলেন। , উ মং মং ওহন, উ হ্লা মো এবং উ অং নাইং ওও, উপমন্ত্রী উ কিয়াও মিও হুতুত, ড থান থান লিন, ডঃ অং গি এবং ইউ ন্যুন্ট অং, স্থায়ী সচিব, মিয়ানমার রাইস ফেডারেশনের চেয়ারপার্সন, মায়ানমার রাইস মিলার অ্যাসোসিয়েশন, মায়ানমার চাল ও ধান ব্যবসায়ী সমিতি, ভাইস-চেয়ারপারসন, কার্যনির্বাহী সদস্য, উদ্যোক্তা ও আমন্ত্রিতরা।

অনুষ্ঠানে, কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রী উ অং নাইং ওও বলেন, মায়ানমার এবং বাংলাদেশ জি-টু-জি চুক্তির অধীনে চাল বাণিজ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

এরপর বাংলাদেশের খাদ্য মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মোঃ ইসমাইল হোসেন ভিডিও ক্লিপের মাধ্যমে বক্তব্য রাখেন এবং মিয়ানমার রাইস ফেডারেশনের চেয়ারম্যান উ ইয়ে মিন অংও মন্তব্য করেন। পরে উপস্থিত সকলে একসাথে ডিনার করেন। “রাখাইন রাজ্যে ধান চাষীদের বর্তমান দুর্দশার কোন হিসাব নেয় না” বাণিজ্য মন্ত্রী উ অং নাইং ও ঘোষণা করেছেন যে রাখাইন রাজ্যে উৎপাদিত চাল বাংলাদেশে রপ্তানি বাড়ানোর অনুমতি দেওয়া হবে।

৪ঠা এপ্রিল মিলিটারি কাউন্সিল-নিয়ন্ত্রিত সংবাদপত্র অনুসারে, মন্ত্রী নিশ্চিত করেছেন যে রাখাইন রাজ্যে উৎপাদিত ২৫০০ টন সহ মোট ২০০০০০ টন চালের একটি চালান ইতিমধ্যে বাংলাদেশে রপ্তানি করা হয়েছে।

এছাড়াও, মন্ত্রী ভবিষ্যতে রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে আরও চাল রপ্তানির পরিকল্পনা ব্যক্ত করেন।

3রা এপ্রিল, রাখাইন অঞ্চলে সামাজিক অর্থনৈতিক উন্নয়ন সম্পর্কিত ওয়ার্কিং কমিটির বৈঠকের সময়, মন্ত্রী নেপিডোতে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এই বিবৃতিটি প্রদান করেন। তবে আরও কত টন চাল রপ্তানির অনুমতি দেওয়া হবে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি মন্ত্রী।

রাখাইন ইকোনমিক ইনিশিয়েটিভ পাবলিক কোং লিমিটেড (আরইআইসি) এর ভাইস প্রেসিডেন্ট উ খিন মং গেই মন্তব্য করেছেন যে সিত্তওয়ের মাধ্যমে রাখাইন রাজ্যে উৎপাদিত চাল রপ্তানির অনুমতি দেওয়া স্থানীয় কৃষক ও মিলারদের জন্য উপকারী হবে।

“বর্তমানে রাখাইন রাজ্যে উৎপাদিত বেশিরভাগ চাল অভ্যন্তরীণ বাজারের মধ্যে আটকে আছে, যার বেশিরভাগ ইয়াঙ্গুন এবং চীনের সীমান্তবর্তী অঞ্চলে রপ্তানি করা হচ্ছে। সাধারণ ও ভ্রমণ ব্যয় বিয়োগ করার পর রাখাইন চাল ব্যবসায়ীদের লাভ প্রায়ই প্রত্যাশার চেয়ে কম। যাইহোক, যদি রাখাইনে উৎপাদিত চাল বাংলাদেশ বা ভারতে রপ্তানি করার অনুমতি দেওয়া হয়, যা কাছাকাছি, শক্তিশালী ব্যবসার সুযোগ তৈরি হবে, শেষ পর্যন্ত রাখাইন রাজ্য উপকৃত হবে। এটা আমার মতামত”, তিনি নারিঞ্জরাকে বললেন।

U Khin Maung Gyi সতর্ক করে দিয়েছিলেন, “অন্যদিকে কৃষকদের হাতে থাকা ধানের কম তালিকার কারণে, এই সুযোগগুলি কৃষকদের নিজেদের চেয়ে চাল উদ্যোক্তাদের জন্য বেশি সুবিধার কারণ হতে পারে।”

আরাকান কৃষক ইউনিয়নের মতে, রাখাইন রাজ্যে গত ধান রোপণ মৌসুমে প্রায় ৪০ শতাংশ ধানের ফলন হ্রাস পেয়েছিল, কারণ জ্বালানি এবং অন্যান্য কাঁচা আমদানির বর্ধিত ব্যয়ের কারণে মাত্র ৮০০০ একর জমিতে রোপণ করা সম্ভব হয়েছিল। উপকরণ

একজন পাউকটাও কৃষক ভূমিতে বাস্তব পরিস্থিতি সম্পর্কে একটি ভাল অন্তর্দৃষ্টি প্রদান করে মন্তব্য করেছেন, “আমরা যে ধান বাড়তে এবং উৎপাদন করতে পারি তা আমাদের নিজেদের খাওয়ার জন্য যথেষ্ট ছিল না,

বিক্রি করার জন্য কোন উদ্বৃত্ত আমাদের রেখে. শ্রমিকের ভাড়া, জ্বালানি এবং সারের খরচের ফ্যাক্টরিংয়ের পরে, প্রায় কোনও লাভ বাকি থাকে না। অবশিষ্ট চাল শুধুমাত্র জীবিকা নির্বাহের জন্য।

বাংলাদেশ ও মায়ানমার সরকার প্রতিবেশী দেশগুলির মধ্যে চাল ব্যবসার সুবিধার্থে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে সক্ষম হয়েছিল, ৭ই সেপ্টেম্বর, ২০১৭। সমঝোতা স্মারক স্বাক্ষরের পর, মিয়ানমার মোট ২০০০০০ টন চাল রপ্তানি করেছে, যার মধ্যে ২৫০০ টন রয়েছে। রাখাইন রাজ্য দ্বারা উত্পাদিত, বাংলাদেশে।

দাম কম থাকায় বাংলাদেশ থেকে আলু আমদানিতে আগ্রহ প্রকাশ করেছে মিয়ানমার সরকার। এরই মধ্যে বাংলাদেশ থেকে প্রাথমিকভাবে এটি আমদানি শুরু করেছে দেশটি। ফলে বাংলাদেশ যেমন রপ্তানির মাধ্যমে আয় বাড়াতে পারছে, তেমনি মিয়ানমারও তুলনামূলক কম দামে আলু কেনার সুবিধা পাচ্ছে।

সম্প্রতি ইয়াঙ্গুনের বাজারে দেশি-বিদেশি বিভিন্ন জাতের আলুর দাম আগের চেয়ে কম এসেছে। বিশেষ করে বড় আলুর দাম কমেছে। একই চিত্র দেখা গেছে দেশের সিনফুকিউন ও ভামো আঞ্চলিক বাজারে। চীন ও বাংলাদেশ থেকে রপ্তানি হওয়া শান আলু রপ্তানি বৃদ্ধি পাওয়ায় এ অঞ্চলের বাজারে আলুর দাম কমেছে। স্থানীয়রা জানান, এ অঞ্চলে বড় আকারের এস১ ও এস২ আলু আমদানির কারণে পাইকারি বাজার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের অবনতি হচ্ছে। মিয়ানমারের সামরিক বাহিনীর নিপীড়ন থেকে বাঁচতে দেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের সবচেয়ে বেশি আগমন শুরু হয়েছিল ২০১৭ সালের আগস্টে। যাইহোক, এই উত্তেজনার মধ্যেও, দুই দেশ তাদের অভ্যন্তরীণ বাজারের চাহিদা মেটাতে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক অব্যাহত রেখেছে। এর আগে বাংলাদেশ দুই দফায় মিয়ানমার থেকে চাল আমদানি করত। গত সেপ্টেম্বরে দেশটির সঙ্গে বাংলাদেশ একটি চুক্তি করে। ২০২৭ সাল পর্যন্ত মিয়ানমার থেকে মোট ২৫০০০০ টন আতপ চাল এবং ৫০০০০ টন আধা সেদ্ধ চাল আমদানি করা হয়েছে।

গত দুই বছরে মিয়ানমারের বাজারে সবচেয়ে বেশি রপ্তানি হওয়া আলু হচ্ছে ললিতা। মূলত রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম ও কুমিল্লায় এ জাতের আলুর ফলন ভালো হয়। কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে মিয়ানমারে রপ্তানি হতো। দেশের বাজারে ললিতা জাতের আলুর ব্যাপক চাহিদা রয়েছে। এর কারণ হিসেবে উল্লেখ করা হলেও এই জাতের আলু দামে সস্তা। আরেকটি কারণ মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর ব্যারাক নির্মাণের কারণে রাখাইনে আলুর উৎপাদন কমে গেছে। এছাড়াও, সংঘাতের কারণে রাজ্যে বেকার এবং দরিদ্র মানুষের সংখ্যা বেড়েছে, যা দেশে সস্তা খাবারের চাহিদা বাড়িয়েছে। আর এ কারণে দেশটি আলু আমদানি বাড়াতে বাধ্য হচ্ছে।

টেকনাফ স্থলবন্দরের কাস্টমস কর্তৃপক্ষের দেওয়া তথ্যমতে, ২০২১-২২ অর্থবছরে টেকনাফ বন্দর দিয়ে মিয়ানমারে অন্তত ১৭ হাজার টন ললিতা জাতের আলু রপ্তানি হয়েছে, যা থেকে বাংলাদেশে রপ্তানি আয় হয়েছে ১২ কোটি ১২ লাখ টাকা। চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম তিন মাসে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ থেকে মিয়ানমারে ১১৯ টন আলু রপ্তানি হয়েছে, যার বাজার মূল্য ১৮ লাখ টাকা।

আন্তর্জাতিক বিশ্লেষকরা দুই দেশের মধ্যে চাল-আলু বাণিজ্যকে দ্বিপাক্ষিক কূটনীতির অনুষঙ্গ হিসেবে দেখছেন। তাদের প্রত্যাশা এই বাণিজ্যিক সম্পর্ক রোহিঙ্গা নিয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে চলমান সঙ্কট নিরসনে বড় ভূমিকা রাখতে পারে।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের অবনতি হচ্ছে। মিয়ানমারের সামরিক বাহিনীর নিপীড়ন থেকে বাঁচতে দেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের সবচেয়ে বেশি আগমন শুরু হয়েছিল ২০১৭ সালের আগস্টে। যাইহোক, এই উত্তেজনার মধ্যেও, দুই দেশ তাদের অভ্যন্তরীণ বাজারের চাহিদা মেটাতে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক অব্যাহত রেখেছে।

সম্প্রতি মিডিয়া প্ল্যাটফর্মে ‘মিয়ানমার-বাংলাদেশ ভাত কূটনীতি’ শব্দটি শোনা যাচ্ছে। কূটনৈতিক হাতিয়ার হিসেবে চালের ব্যবহার বিশ্ব মিডিয়া কভারেজ পেয়েছে। মিয়ানমার-বাংলাদেশ উত্তেজনা সত্ত্বেও। রাজনীতিতে খাদ্যের প্রভাব নিয়ে নতুন করে কিছু বলার নেই। এটা সত্যিই প্রশংসনীয় যে মায়ানমার ও বাংলাদেশ ইতিমধ্যেই সম্পর্ক সংশোধনের জন্য চালের কূটনীতি শুরু করেছে। মিয়ানমার-বাংলাদেশের চাল কূটনীতি কতটা ফলপ্রসূ হবে তা এখন সময়ই বলে দেবে।

মিয়ানমার ও বাংলাদেশ তাদের ভাতের কূটনীতির চর্চা শুরু করেছে। বাংলাদেশে মিয়ানমারের সরবরাহ তাদের সম্পর্ক আরও গভীর করবে। বাংলাদেশ ও মিয়ানমার সরকারের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলার জন্য উভয় পক্ষেরই এটি একটি মহৎ প্রচেষ্টা হতে পারে।

এটি বাংলাদেশ ও মিয়ানমারের জনগণের মধ্যে ভালো দ্বিপাক্ষিক সম্পর্কও গড়ে তুলবে। স্বল্প মেয়াদে, উভয় পক্ষের নতুন প্রজন্ম অর্থনীতি, পর্যটন ইত্যাদি ক্ষেত্রে আরও ভালো সম্পর্ক চায়।

বাংলাদেশ ও বাগানের মধ্যে কিছু সমস্যা হতে পারে। চরিত্রহক, এই সমস্যাগুলি (রোহিঙ্গা শরণার্থী এবং মহিলা সমস্যা) দুই পক্ষেরই সঠিকভাবে সমাধান করা উচিত। দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক মিরাকল হতে যাচ্ছে বাংলাদেশ। আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে প্রশংসিত হয়।

চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পিং-পং কূটনীতি তাদের সম্পর্ক স্থাপন করার জন্য ছিল। আমরা চাল কূটনীতির মতো পিং কূট-কূটনীতির পরিকল্পনা প্রয়োগও আশা করতে পারি।

এর কূটনীতি একটি ছোট উদ্যোগ কিন্তু এর তাৎপর্য বড়। এই কায়দায় দুই জোটের পক্ষের জন্য একটি বড় অর্জন করতে হবে।

একটি উচ্চ উচ্চারণ সরকারী সফর সম্পর্ক স্থাপন করতে একটি পদক্ষেপ হতে পারে। সম্পর্ক সাধারণ করতে দুই ব্যবসায়িক সহযোগিতা করতে পারেন। এটা পছন্দ ও পরিস্থিতির জন্য সুখবর।

আমরা দুই দেশের মধ্যে চাল ট্রামকে দুপাক্ষিক কূটনীতির অনুষঙ্গ হিসাবে দেখতে। তাদের এই দলের সাথে সম্পর্ক নিয়ে বাংলাদেশ ও তাদের মধ্যে চলমান সঙ্কটের নিরসনে বড় ভূমিকা রাখতে পারে। সংগ্রামের ভোটার নিপণ থেকে বাঁচতে আরও বেশি দেশ থেকে শরণকারীদের সবচেয়ে আগমন শুরু হয়েছিল আগস্ট ২০১৭ সালে। সে বছর প্রথম বিকল্পের মতো বাংলাদেশ থেকে চাল গঠন শুরু করে। ২০২১ সালে দ্বিতীয় মত প্রকাশ করা হয়েছে। আন্তর্জাতিক পর্যাবেক্ষক করা এখন দেশ থেকে চালকে ‘চাল কূটনীতি’ হিসেবে অভিহিত করছেন। তারা আশা করছেন, এই চালের কূটনীতির মাধ্যমে দুই দেশের চলমান সমস্যা সমাধানে এগিয়ে যেতে।

লেখক : লন্ডন-ভিত্তিক বাংলাদেশী প্রবাসী, পর্যবেক্ষক, বিশ্লেষক ও গবেষক।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :