300X70
শনিবার , ৪ মার্চ ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে কমনওয়েলথ এক্সিকিউটিভ এমবিএ/এমপিএ শিক্ষার্থীদের আবাসিক গবেষণা ক্যাম্পিং অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৪, ২০২৩ ৯:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস পরিচালিত কমনওয়েলথ এক্সিকিউটিভ এমবিএ/এমপিএ প্রোগামের শিক্ষার্থীদের দুই দিনব্যাপি রিসার্চ রিপোর্ট রাইটিং: ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট বিষয়ে আবাসিক গবেষণা ক্যাম্পিং গাজীপুর ক্যাম্পাসে আজ ৪ মার্চ শনিবার শেষ হয়েছে।

এই ক্যাম্পিংয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, গবেষণা হলো কোন বিষয় সম্পর্কে গভীরভাবে জানা এবং অজানাকে জানার চেষ্টা করা।

আমাদের যে বিষয় বা সম্পর্কে জ্ঞান পরিপূর্ণ নয়, সে বিষয়ে জানতে হলে গবেষণা প্রয়োজন। সমস্যার সমাধানের উপায় হিসেবেও গবেষণা কাজ করে।

গবেষণা করতে গিয়ে তথ্য উপাত্তের যে ডেটা আমরা সংগ্রহ করি সেই ডেটার কোয়ালিটি এবং ডেটার সঠিকতা খুবই গুরুত্বপূর্ণ। গবেষণার তথ্য উপাত্ত যাতে সঠিক হয় সেদিকে খেয়াল রাখার তাগিদ দেন তিনি।

উপাচার্য আরও বলেন কোন বিষয়ে গবেষণা করতে হলে আপনাদেরকে প্রচুর পড়াশুনা করতে হবে এবং পারস্পারিক সহযোগিতা হাত বাড়াতে হবে।

পড়াশুনা না করে গবেষণা শুরু করলে সাফল্য পাওয়া সম্ভব নয়। একই ধরণের বিষয় নিয়ে যারা গবেষণা করেছেন তাদের সাথে জ্ঞান বিনিময় করার পরামর্শ দেন । উপাচার্য এ ধরণের আবাসিক গবেষণা ক্যাম্পিং করার জন্য স্কুল অব বিজনেসকে ধন্যবাদ জানান এবং এই ক্যাম্পিং এর সাফল্য প্রত্যাশা করেন।

ক্যাম্পিং অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাউবি’র ট্রেজারার ও স্কুল অব বিজনেসের ডিন অধ্যাপক মোস্তফা আজাদ কামাল। সভাপতির বক্তব্যে বাউবি ট্রেজারার বলেন, চতুর্থ শিল্প বিল্পব বাস্তবায়নের জন্য গবেষণার প্রয়োজন। শিক্ষাকে এগিয়ে নিতে হলে প্রয়োজন ইন্ডাস্ট্রি ও একাডেমিক সমন্বয় সাধন।

সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, কর্পোরেট, ফাইন্যান্স কপোর্রেট হাউস এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ নানা সংস্থার পেশাজীবীর মানুষ এই প্রোগামের শিক্ষার্থী। একজন পেশাজীবীর কাজের ধরণ ও ব্যাস্ততাকে বিবেচনায় নিয়ে এবং একই সাথে তার উদ্ভাবনী সত্ত্বাকে কাজের সাথে সমন্বিত করে কোর্স ডিজাইন করা হয়েছে। শিক্ষার সম্প্রসারণে দুদিন ব্যাপি এ গবেষণা ক্যাম্পিং একটি মাইল ফলক হবে বলে উল্লেখ করেন তিনি।

স্কুল অব বিজনেস এর সহযোগী অধ্যাপক এবং প্রোগ্রাম কোঅর্ডিনেটর ড. মোহাম্মদ জহির রায়হান এর সঞ্চালনায় শিক্ষার্থীদের দুইদিন ব্যাপি আবাসিক গবেষণা ক্যাম্পিং এর বিভিন্ন সেশনে রিসোর্স পার্সন হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক ড. একরামুল হক, অধ্যাপক ড. কাজী মোহাম্মদ গালিব আহসান, অধ্যাপক ড. মোঃ মঈনুল ইসলাম, অধ্যাপক ড. মোঃ সিরাজুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ জহির রায়হান, সহযোগী অধ্যাপক ড. শাহীন আহমেদ, সহকারী অধ্যাপক কায়েস বিন রহমান, সহকারী অধ্যাপক আসমা আক্তার শেলী, সহকারী অধ্যাপক আরিফুল ইসলাম ও প্রভাষক সিবাত মাসুদ।

ঢাকা ও চট্টগ্রাম স্টাডি সেন্টারের মোট ৫১ জন কমনওয়েলথ এক্সিকিউটিভ এমবিএ/এমপিএ প্রোগামের শিক্ষার্থী বাউবি’র মূল ক্যাম্পাসের গেস্ট হাউজে অবস্থান করে এ গবেষনা ক্যাম্পিংয়ে অংশ গ্রহণ করেন। ক্যাম্পিং অনুষ্ঠানে বাউবি’র স্কুল অব বিজনেসের শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :