300X70
বৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বাউবিতে শেখ রাসেলের জন্মদিন উদযাপন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৯, ২০২৩ ১২:২৩ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক ফোরাম এবং সাহিত্য ও সংস্কৃতি মালঞ্চ এর উদ্যোগে ১৮ অক্টোবর বুধবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কনিষ্ঠ পুত্র ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৬০তম জন্মদিন পালন করা হয়।

শেখ রাসেল দিবস উপলক্ষ্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বাউবি’র শেখ রাসেল চত্বরে কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় উপাচার্য বলেন দার্শনিক নোবেল পুরস্কারপ্রাপ্ত বার্ট্রান্ড রাসেলের নামের সঙ্গে মিলিয়ে বঙ্গবন্ধু তাঁর সর্বকনিষ্ঠ সন্তানের নাম রাখেন শেখ রাসেল।

আজ শেখ রাসেল বেঁচে থাকলে তিনিও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর মতো বাঙালি জাতির ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করতেন, বিশে^র শোষিত মানুষের নেতা হতেন।

শেখ রাসেল জাস্ট্রিন ট্রুডোর মত নেতৃত্ব দিতেন বাবার উত্তরসূরী হিসেবে। তিনি বাবার দেয়া নামের প্রতিভার স্বাক্ষর রাখতেন স্বীয় জ্ঞান ও মেধা দিয়ে।

তিনি পিতা-মাতা, ভাই, বোন ও পরিবারের সদস্যদের সাথে মাত্র দশ বছরের জীবন কাটিয়েছিলেন। তাঁর স্বপ্ন-আশা-আকাঙ্খা সব কিছুকে ’৭৫ এর খুনীরা নির্মমভাবে হত্যা করেছে। শেখ রাসেলের উপর এই নির্মমতাকে উপাচার্য স্মরণকালের একটি বড় কলঙ্কিত ঘটনা হিসেবে উল্লেখ করেন।

মাননীয় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার শেখ রাসেল দিবসের স্মারক হিসেবে বাউবি’র শেখ রাসেল চত্বরে একটি শিউলি ফুলের চারা রোপন করেন। এ সময় ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল, রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম, ডিন, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ এবং বাউবি’র শিক্ষক সমিতি, বঙ্গবন্ধুর আদর্শে বিশ^াসী শিক্ষক ফোরাম, ডিরেক্টরস কাউন্সিল এর নেতৃবৃন্দ, বাউবি’র ল্যাবরেটরি স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেখ রাসেল এর আত্মার মাগফেরাত কামনা করে বিশ^বিদ্যালয় মসজিদে দোয়ার আয়োজন করা হয়। এছাড়াও দিবস উপলক্ষ্যে বাউবি, বঙ্গবন্ধুর আদর্শে বিশ^াসী শিক্ষক ফোরাম এবং সাহিত্য ও সংস্কৃতি মালঞ্চ এর উদ্যোগে এবং বাউবি ল্যাবরেটরি স্কুলের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বঙ্গবন্ধুর জীবনী থেকে সততা ও ত্যাগের শিক্ষা নিতে হবে : প্রতিমন্ত্রী জাহিদ ফারুক

বিশ্বজুড়ে করোনায় সুস্থ হয়েছেন ৮ কোটি ১৪ লাখ ৭০ হাজার ৬০০ জন

তাপমাত্রা বৃদ্ধিতেই প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে, বসবাস অযোগ্য হচ্ছে বিশ্ব : জাতিসংঘ

মালয়েশিয়ার রাজা-প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার আম উপহার

চাঁদা না দেয়ায় নির্মাণাধীন ভবন মালিককে হত্যা

কক্সবাজারে আন্তর্জাতিক মানের শুঁটকি প্রক্রিয়াকরণ শিল্প হচ্ছে : প্রাণিসম্পদ মন্ত্রী

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের বৈঠক ১ জুন

পূজামণ্ডপে সিসি ক্যামেরা বাধ্যতামূলক, থাকবে স্থায়ী আনসার

নাটোরের বনপাড়ায় ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন

ঠাকুরগাঁওয়ে মুকুলে ছেয়ে গেছে ২০০ বছরের আমগাছটি

ব্রেকিং নিউজ :