300X70
শুক্রবার , ২৩ সেপ্টেম্বর ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২৩, ২০২২ ১০:১২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: ভৌগোলিক অবস্থানের কারণে বাজার সুবিধা, উদার বিনিয়োগ নীতি এবং বিভিন্ন খাতে বাণিজ্য সম্ভাবনার কথা তুলে ধরে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রয়োজনে দেশটির ব্যবসায়ীদের একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেয়া হবে বলেও জানান সরকার প্রধান।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের হোটেল লোটে প্যালেসে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় দুপুরে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সদস্যদের সঙ্গে এক গোলটেবিল বৈঠকে অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘২০২৬ সালের মধ্যে বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণ হবে, তাই আমাদের বৈশ্বিক প্রতিযোগিতা এবং রপ্তানি বাড়ানোর জন্য আমাদের পর্যাপ্ত সহায়তা প্রয়োজন।

এই চ্যালেঞ্জিং প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে শক্তিশালী অংশীদার হতে পারে। ’
বাংলাদেশের ভৌগলিক অবস্থানগত সুবিধার কথা তুলে ধরে সরকারপ্রধান বলেন, ‘বাংলাদেশের কৌশলগত অবস্থান এই অঞ্চলের অর্থনৈতিক হাব হওয়ার জন্য প্রচুর সম্ভাবনার দাবি রাখে। ভারত, চীন এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার অবস্থান ও ৪ বিলিয়ন মানুষের সম্মিলিত বাজারে মাঝখানে বাংলাদেশের অবস্থান। ’

দেশটির বিনিয়োগকারীদের বাংলাদেশে নবায়নযোগ্য শক্তি, জাহাজ নির্মাণ, অটোমোবাইল, ফার্মাসিউটিক্যালস, ভারী যন্ত্রপাতি, রাসায়নিক সার, আইসিটি, সামুদ্রিক সম্পদ, জাহাজ নির্মাণ, চিকিৎসা সরঞ্জাম এবং কোভিড-১৯ ভ্যাকসিন তৈরিতে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান শেখ হাসিনা।

বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, ‘আমাদের উদার বিনিয়োগ নীতি রয়েছে, যার মধ্যে রয়েছে বিদেশি বিনিয়োগ সুরক্ষা, ট্যাক্স হলিডে, রয়্যালটি রেমিটেন্স; অনিয়ন্ত্রিত প্রস্থান নীতি; প্রস্থানের ওপর লভ্যাংশ এবং মূলধনের সম্পূর্ণ প্রত্যাবর্তনের সুযোগ। ’

বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও দক্ষ কর্মীর সহজলভ্যতার কথা তুলে ধরে তিনি বলেন, ‘বাংলাদেশ দেশের বিভিন্ন স্থানে ১০০টি ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ এবং বেশ কিছু হাইটেক পার্ক স্থাপন করছে। যদি প্রয়োজন হয় আমরা মার্কিন বিনিয়োগকারীদের জন্য একটি স্বতন্ত্র বিশেষ অর্থনৈতিক অঞ্চল দেবো।

‘ছয় লাখেরও বেশি ফ্রি-ল্যান্সিং আইটি পেশাদার থাকার কারণে বাংলাদেশ আইটি বিনিয়োগের জন্য সঠিক গন্তব্য। বাংলাদেশে প্রতিযোগিতামূলক মজুরিতে দক্ষ মানবসম্পদ একটি অতিরিক্ত সুবিধা। ’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডেঙ্গু প্রতিরোধে রাজধানীতে আ. লীগের কর্মসূচি

গোবিন্দগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

সমাজের যেন সবাই সমান মর্যাদা পায় : কাজী খলীকুজ্জামান

ফিরে দেখা ২০২০: বছরজুড়ে জাতির পিতার জন্মোৎসবের বর্ণিল প্রস্তুতিতে বাদ সাধে করোনা

রূপগঞ্জের রহিমা স্টিল মিলে বয়লার বিস্ফোরণে দগ্ধ আরো একজনের মৃত্যু

দেশের ১৫টির বেশি জেলায় কালবৈশাখী ঝড়-বৃষ্টির সম্ভাবনা

কুমিল্লা সিটি নির্বাচনে মানুষ স্বতস্ফূর্তভাবে ভোট দিতে পেরেছে : প্রধানমন্ত্রী

করপোরেশনের দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা প্রণয়নে পরামর্শক প্রতিষ্ঠানের সাথে প্রথম মতবিনিময় সভা

দ্বিতীয়বারের মত বিশ্বকাপের ফাইনালে উঠলো ফ্রান্স

সাভারে আওয়ামী লীগের জনসভা শুরু

ব্রেকিং নিউজ :