300X70
বুধবার , ২১ ডিসেম্বর ২০২২ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মুলার কেজি এক টাকা, ফেলে দিচ্ছেন কৃষকরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২১, ২০২২ ১২:৫৭ পূর্বাহ্ণ

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : শস্য ভান্ডার হিসেবে খ্যাত পশ্চিম বগুড়ার আদমদীঘিতে প্রচুর পরিমাণে শীতের শাকসবজি বাজারে উঠতে শুরু করেছে। তবে বাজারে আমদানির পরিমাণ বেশি হওয়ায় দাম কমেছে। সবচেয়ে দাম কমেছে মুলার। পাইকারি বাজারে প্রতিকেজি মুলা এখন ১ টাকা দামে বিক্রি হচ্ছে। দাম কমায় ক্ষোভ প্রকাশ করেছেন চাষিরা।

এদিকে মূলার গায়ে দাগ হওয়ায়, বাজারে চাহিদা না থাকায় এবং মুলা বাজারজাত করতে শ্রমিকের মূল্যও উঠবেনা চিন্তা করে ফসলি জমি থেকে এসব মুলা তুলে ফেলে দেওয়া হচ্ছে। মঙ্গলবার সকালে উপজেলার ছাতিয়ানগ্রামের দূর্গাপুর মাঠে গিয়ে দেখা গেছে শত শত মণ মূলা তুলে ফেলা দেওয়া হচ্ছে। এসব মূলার জমিতে এখন অন্য ফসল চাষের প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা।

উপজেলার দূর্গাপুর গ্রামের মুলা চাষী নাদিরা বেগম বলেন, এবার ১৫ শতাংশ জমিতে মুলার আবাদ করেন। বাজারে মূলার দাম না থাকায় এবং মুলার গায়ে দাগের কারনে তিনি জমি থেকে নিজেই মুলাগুলো তুলে ফেলে দেন। আরেক কৃষক দেলোয়ার হোসেন জানান, তিনি খরচ তুলতে কয়েকমণ মুলা হাটে নিয়ে এসে বিপদে পড়েন। এক টাকা দরেও মুলা বিক্রি করতে পারনে নি।

এবার মুলা চাষ করে তিনিও হতাশ হয়েছেন। এজন্য মুলা তুলে ফেলে দিয়ে তিনি ওই জমিতেই অন্য সাক সবজি চাষ করবেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানাগেছে, উপজেলায় চলতি রবি ২০২২-২৩ মৌসুমে ৩১৫ হেক্টর জমিতে শীতকালীন শাকসবজি চাষে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে আবহাওয়া অনুকূলে থাকায় লক্ষ্যমাত্রা অতিক্রম করে এবার ৩২০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। মৌসুমের শুরুতে শাকসবজির দাম কিছুটা বেশি থাকলেও উৎপাদন বেশি হওয়ায় কমেছে দাম। এখানকার সাকসবজি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

উপজেলার ছাতিয়ানগ্রাম হাটের মুলা ব্যবসায়ী আইয়ুব আলী ও সোহেল রানা জানান, শুরুর দিকে আশানুরুপ দাম পেলেও মুলার বাজারমূল্যে দ্রুত ধস নেমেছে। শুরুর দিকে আড়াই হাজার টাকা মণ থাকলেও এখন ৪০ টাকা মণ দরে মুলা বিক্রি করতে হচ্ছে। এছাড়া হাটে প্রচুর মুলার আমদানি হয়েছে। তাই দাম কম। ফলে মুলা নিয়ে হাটে এসে ক্রেতার অভাবে বসে থাকতে হয়। কেউ দামই করছে না। একারনে কৃষকের লাভতো দূরের কথা খরচও উঠছে না।

উপজেলা কৃষি কর্মকর্তা মিঠু চন্দ্র অধিকারী জানান, মৌসুমের শুরু থেকেই কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। তাছাড়া আবহওয়া ভালো থাকায় ফলনও ভালো হয়েছে। ফলে লক্ষ্যমাত্রা ছেড়ে গেছে। এবার অন্য সবজির সাথে চাষিরা এক সঙ্গে প্রচুর পরিমান মুলা চাষ করেছেন। ফলনও ভাল হওয়ায় হাট-বাজারে আমদানিও বেশি। তাই দাম দ্রæত কমে যাচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চালে স্বয়ংসম্পূর্ণ, অন্যান্য ফসলেও আমদানি নির্ভরতা কমাতে চাই : কৃষিমন্ত্রী

৬৭তম ফ্লাইট সেফটি অফিসার্স কোর্সের সনদ বিতরণ

এসিআই মটরস আনলো ‘নোলান ও এক্স-লাইট’ হেলমেট

ঈদে রেলের আয় ৬ কোটি ৭১ লাখ টাকা

শার্ক ট্যাংক বাংলাদেশ : প্রথম সিজনে অংশগ্রহণের আবেদন চলবে ৩০ জানুয়ারী পর্যন্ত

জাহাঙ্গীর কবির নানকের সঙ্গে বাংলাদেশ ইউপি চেয়ারম্যান সমিতির কেন্দ্রীয় কমিটির সাক্ষাৎ

কোস্ট গার্ডের অভিযানে ৩১ জন ভারতীয় জেলেসহ ২টি মাছ ধরার ট্রলার আটক

৭মার্চের ভাষণ পৃথিবীর মুক্তিকামী জনতাকে যুগে যুগে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করবে : ধর্ম প্রতিমন্ত্রী

সিরাজগঞ্জে ছুরিকাঘাতে যুবককে হত্যা

খেলার আনন্দ আরও উপভোগ্য করে তুলতে ‘ক্রিকেট ম্যানিয়া’ ক্যাম্পেইন নিয়ে এলো হাংরিনাকি

ব্রেকিং নিউজ :