300X70
বৃহস্পতিবার , ১৭ আগস্ট ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিল্পকলা একাডেমির আয়োজনে ’কবিতা ও গানে বঙ্গবন্ধু’ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১৭, ২০২৩ ১:৫৩ পূর্বাহ্ণ

শোকাবহ আগস্টে মাসব্যাপী অনুষ্ঠানমালা


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শিল্পকলা একাডেমির আয়োজনে শোকাবহ আগস্টে মাসব্যাপী কমর্সূচি পালন করছে একাডেমি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার ঘটনা ইতিহাসের এক কলঙ্কজনক অধ্যায়। ১৫ আগস্ট জাতির পিতার ৪৮ তম শাহাদাত বাষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কমর্সূচির অংশ হিসেবে  বুধবার (১৬ আগস্ট) আয়োজিত হয়েছে ’কবিতা ও গানে বঙ্গবন্ধু’ অনুষ্ঠানমালা।

সন্ধ্যার আয়োজনের শুরুতেই কবিরা সকলে মঞ্চে দাঁড়িয়ে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জ্ঞাপন করেন। কথা ও কবিতায় শুরুতেই পরিবেশনা নিয়ে আসেন মঞ্চ সারথি ও কবি আতাউর রহমান।

এর পরে কবি আসাদ মান্নান কবিতা পাঠ করেন । কবি সামাদ পাঠ করেন ‘পিতা আজ আমাদের শাপ মুক্তি’। অনুষ্ঠানে কবিতা ও গানে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানো হয়। পরে পরিবেশিত হয় ’আমার পরিচয়’, কবিতায় কোরিওগ্রাফি করে রিদম, নৃত্যপরিচালনা করেন মেহরাব হক তুষার। আবারো কবিতা পরিবেশনা ‘রক্তাক্ত সিঁড়ি’ পরিবেশন করেন কবি শ্যাম সুন্দর শিকদার। এ সময় উপস্থিত ছিলেন কবি নির্মলেন্দু গুণ ও কবি মুহাম্মদ নুরুল হুদা।

পরে সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বলেন, ‘১৯৭৫ সালে জাতির পিতার হত্যাকান্ডের পরে এই কবি সাহিত্যকরাই তাদের শিল্পচর্চার মাধ্যমে পরিস্থিতির পরিবর্তন করতে সাহায্য করেছিলেন। সাড়ে ৩ বছরে জাতির পিতাকে নিয়ে যে ষড়যন্ত্র হয়েছিলো তা নিয়ে খুব কমই আলোচনা হয়।’ পরে কবিতা পাঠ করেন, মহাপরিচালক।

এরপরে আবারো সমবেত সংগীত, পরিবেশন করে ঢাকা সাংস্কৃতিক দল- ‘বাংলার হিন্দু বাংলার বৌদ্ধ বাংলার মোসলমান’। স্বকন্ঠে কবিতা পাঠ করেন কবি নাসির আহমেদ। আবারো সমবেত নৃত্য পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দ- কবি শামসুর রহমানের কবিতা- ‘স্বাধীনতা শব্দটি কি করে আমাদের হলো’ নৃত্যপরিচালনা করেছেন সাইফুল ইসলাম ইভান।

পরের পরিবেশনায় একক সংগীত, সাজেদ আকবর পরিবেশন করেন রবীন্দ্র সঙ্গীত ’পথে চলে যেতে যেতে কোথা কোনখানে’, তোমার পরশ আসে কখন কে জানে…একক সংগীত পরিবেশন করেন ইয়াসমিন আলী- ‘মুজিবুর আছে বাংলার ঘরে ঘরে/কে বলে বঙ্গবন্ধু আজ তুমি নাই’ এর পরে সমবেত সংগীত পরিবেশন করে বাংলাদেশ রবীন্দ্র সংগীত শিল্পী সংস্থা ‘আগুনের পরশমনি ছোঁয়া প্রাণে, তোমার খোলা হাওয়া‘…

কবিতা পাঠ করেন কবি নির্মলেন্দু গুণ ও মুহাম্মদ নুরুল হুদা। কবিতা পাঠ করেন কবি ঝর্ণা রহমান, কবি আসাদুল্লাহ এবং কবি সালাউদ্দিন আহাম্মদ ও কবি রাসেল আশেকী। বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতিশীল নৃত্যদল পরিবেশন করে ’আজ যত যুদ্ধবাজ’ কোরিওগ্রাফি করেছেন মেহরাজ হক তুষার। নৃত্যালেখ্য ‘ক্যানভাসে বঙ্গবন্ধুর সাড়ে তিনবছর’ পরিবেশন করে একাডেমির নৃত্যদল । নৃত্য পরিচালনা করেছেন স্নাতা মাহরীন।

একক সংগীত পরিবেশন করেন তানিমা মুক্তি গমেজ। সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু নৃত্যদল-আমি ধন্য হয়েছি আমি পুন্য হয়েছি, কোরিওগ্রাফি করেছেন আরিফুল ইসলাম অর্ণব। এরপর সমবেত সংগীত পরিবেশন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশুসংগীত দল- ধন্য মুজব ধন্য, যত দিন রবে পদ্মা মেঘনা। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন তামান্না তিথি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :