300X70
মঙ্গলবার , ৯ মে ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সারাদেশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৯, ২০২৩ ১:০৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ২৫ বৈশাখ ১৪৩০ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য নানান কর্মসূচী পালন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।
এ উপলক্ষ্যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত জেলাসহ সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয় ‘আর্টক্যাম্প- রঙ তুলিতে বিশ্বকবি’। বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকা, শিলাইদহের কুষ্টিয়া, সিরাজগঞ্জের শাহাজাদপুর, নওগাঁর পতিসর, খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগসহ দেশের ৬ টি জেলায় একযোগে অনুষ্ঠিত হয়েছে এই আর্টক্যাম্প। এতে অংশ গ্রহণ করেন বিশিষ্ট বরেণ্য শিল্পীগণ ও বিশ্ববিদ্যালয়ের চারুশিল্পীসহ ৬০ জন শিল্পী। আর্টক্যাম্পে বিশিষ্ট ও বরেণ্য শিল্পীদের রংতুলিতে ওঠে আসে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবন দর্শন, সাহিত্য, গান ও কবিতার নানান বিষয়বস্তু।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ৮ মে সকাল ১১ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ঢাকাসহ সারাদেশে একযোগে শুরু হয় এ আর্টক্যাম্প । কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও তাঁর সৃষ্টিকর্মের উপর নির্মিত এসব চিত্রকর্ম নিয়ে ০৮-১৪ মে পর্যন্ত প্রদর্শিত হবে চিত্রকর্ম প্রদর্শনী। জাতীয় চিত্রশালার ৪ নং গ্যালারীতে প্রতিদিন সকাল ১১ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে এ চিত্রকর্ম প্রদর্শনী। এছাড়া শুক্রবার এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ঢাকায় দিনব্যাপী ‘রং তুলিতে রবীন্দ্রনাথ’ শিরোনামে আর্টক্যাম্পে অংশগ্রহন করেন দেশের বরেণ্য, বিশিষ্ট ও প্রতিশ্রুতিশীল চারুশিল্পীদের মধ্যে শিল্পী হাশেম খান, শিল্পী শহিদ কবির, শিল্পী বীরেন সোম, শিল্পী সৈয়দ আবুল বারক্ আলভী, শিল্পী আব্দুল মান্নান, শিল্পী ফরিদা জামান, শিল্পী কামাল পাশা চৌধুরী, শিল্পী হামিদুজ্জামান খান,শিল্পী লায়লা শারমিন, শিল্পী নাসরিন বেগম, শিল্পী সনজিব দাস এবং শিল্পী মোহাম্মদ ইউনুস। আর্টক্যাম্প শেষে চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

দেশ বরেণ্য, বিশিষ্ট ও প্রতিশ্রুতিশীল চারুশিল্পীদের আঁকা চিত্রকর্ম ছাড়াও এ প্রদর্শনীতে রয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা ৪৫টি চিত্রকর্ম। প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত রয়েছে।

জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা পর্ব সন্ধ্যা ৭টায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রাবন্ধিক ও শিশু সাহিত্যিক ড. সরকার আবদুল মান্নান এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয় এর সহযোগী অধ্যাপক ড. মাহফুজা হিলালী। আলোচনায় বক্তারা সমসাময়িককালে রবীন্দ্রদর্শন ও ভাবনা চর্চার গুরুত্ব তুলে ধরেন। রবীন্দ্রনাথের প্রকৃতি ভাবনার বিকাশের ক্ষেত্রে এর সাথে সম্পর্কের গুরুত্বও তুলে ধরেন বক্তারা।

প্রাবন্ধিক ও শিশু সাহিত্যিক ড. সরকার আবদুল মান্নান বলেন, ‘‘সারাবিশ্বে মানুষ প্রকৃতি বিছিন্ন হয়ে পড়েছে, পুঁজিবাদী সভ্যতা সবকিছুকে গ্রাস করছে। সেক্ষেত্রে কেবল রবীন্দ্র ভাবনাতেই মুক্তি পাওয়া সম্ভব।’’ শিশু ও সন্তানদের রবীন্দ্র ভাবনার মধ্যে অভ্যস্ত করা ও চর্চার মধ্যে রাখার আহ্বানও জানান আলোচক বক্তারা। তাহলেই তারা সুস্ব্য ও মুক্তভাবে বেড়ে উঠবে।

পরে অনষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও একুশে পদকপ্রাপ্ত ঋত্বিক নাট্যজন জনাব লিয়াকত আলী লাকী বলেন, ‘‘রবীন্দ্র ভাবনা ও ভালোবাসার বড় অংশ জুড়েই আছে প্রকৃতি ভাবনা কিন্তু বর্তমানে আমাদের শিক্ষা ব্যবস্থায় প্রকৃতির সাথে শিশুদের সখ্যতা ও সম্মেলন ঘটানোর মতো ব্যবস্থা আমাদের নেই।

তিনি আরো বলেন বিশ্ব মানবের সাথে শিক্ষার্থীদের সম্পর্ক গড়ে উঠা জরুরী। বিশ্ব সাহিত্যে শিশুদের নিয়ে বিশ্ব সচেতন হয়েছে। কিন্তু 2041 সালে বাংলাদেশকে যে উন্নত ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তোলা হচ্ছে সেই দেশের জনপ্রতিনিধিদেরও শিক্ষিত হতে হবে, শিক্ষা ব্যবস্থা প্রকৃতি ও শিশু বান্ধব করতে হবে। শিশুদের জন্য পরিকল্পনা, নারীর জন্য পরিকল্পনা ও সিনিয়র সিটিজেনদের জন্য পরিকল্পনা থাকতে হবে। এভাবেই সমাজ, প্রকৃতি ও বিশ্বমানবের সাথে শিক্ষার্থীদের সম্পর্ক গড়ে উঠবে।”

সাংস্কৃতিক অনুষ্ঠান:
অনুষ্ঠানের শুরুতেই কবিগুরুর ‘রিমঝিম ঘন ঘন রে’ সমবেত সংগীত পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু সংগীত দল। একক সংগীত ‘আমার ভাঙ্গা পথের রাঙা ধুলোয়’ পরিবশেন করেন স্বাতী সরকার। এছাড়াও পরিবেশিত হয় ফাহিম হোসেন চৌধুরীর কন্ঠে‘ আমি আছি তোমার সভার দুয়ার দেশে’; কমালিকা চক্রবর্তীর কন্ঠে‘ আমার এই পথ চাওয়াতেই আনন্দ’; আজিজুর রহমান তুহিন এর কন্ঠে ‘খেলাঘর বাধতে লেগেছি’ ও ‘নিদ্রাহারা রাতের এ গান’; তানজিনা তমার কন্ঠে ‘ভালোবেসে সখি নিভৃতে যতনে’ ও ‘দুই হাতে কালের মন্দিরা যে সদাই ’; চঞ্চল খান এর কন্ঠে ‘আজি সাঝের যমুনায় গো ও ‘মোর পথিকের বুঝি এনেছো’; সুমা রায় এর কন্ঠে ‘মেঘছায়ে সজল বায়ে’ ও ‘সখি আঁধারে একলা ঘরে’; বুলবুল ইসলাম এর কন্ঠে ‘অরূপ তোমার বাণী’ ও ‘তোমায় গান শোনাবো’ এবং অদিতি মহসিন এর কন্ঠে ‘জগতে আনন্দযজ্ঞে আমার নিমন্ত্রণ’ একক সংগীত।

এছাড়াও ‘আজি ধানের ক্ষেতে রৌদ্র ছায়ায়’ সমবেত সংগীত পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু সংগীত দল। শিমুল মোস্তফা আবৃত্তি করেন রবীন্দ্রনাথ এর বাঁশি’। ধৃতি নর্তণালয় এর নৃত্য পরিচালক ওয়ার্দা রিহাব এর পরিচালিত ‘ভেঙেছ দুয়ার এসেছ জ্যোতির্ময়’ এবং ‘হিংসায় উন্মত্ত পৃথ্বী’ শিরোনামে পরিবেশিত হয় সমবেত নৃত। এছাড়াও নৃত্য পরিচালক কবিরুল ইসলাম রতন পরিচালিত মেডলি: ‘আমার মুক্তি আলোয় আলোয়’; ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’ এবং ‘এবার তোর মরা গাঙে বান এসেছে’ গান পরিবেশিত হয়। সমবেত নৃত্য পরিবেশন করেন নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্র নৃত্যশিল্পীবৃন্দ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীবৃন্দের পরিবেশনায় পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘বিপুল তরঙ্গ রে’ এবং ‘আকাশ ভরা সূর্য তারা’।

৭ মে ২০২৩ তারিখে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় ৮ মে ২০২৩ তারিখ দিনব্যাপী ‘রং তুলিতে রবীন্দ্রনাথ’ শিরোনামে আর্টক্যাম্পে অংশগ্রহণকারী ঢাকাসহ দেশের বরেণ্য, বিশিষ্ট ও প্রতিশ্রুতিশীল চারুশিল্পীদের নামের তালিকা:

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :