300X70
বুধবার , ৬ মার্চ ২০২৪ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

আধুনিক বিশ্বে ফরেনসিক মেডিসিনের গুরুত্ব অনেক: বিএসএমএমইউ উপাচার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৬, ২০২৪ ১২:২৫ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মত ফরেনসিক মেডিসিন বিভাগের অনলাইন ক্লাসের শুভ উদ্বোধন করা হয়েছে। একই সঙ্গে বিভাগটির তৃতীয় ব্যাচের নবীনবরণ এবং গবেষণা দিবস উদযাপন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের বেসিক ভবনে আয়োজিত অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে এসবের শুভ উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ।

এই অনলাইন ক্লাস উদ্বোধনের মাধ্যমে সারাদেশের ফরেনসিক মেডিসিন বিভাগের যে শিক্ষক স্বল্পতা রয়েছে, তা নিরসনের কাজ করবে। একজন শিক্ষক সারাদেশের ফরেনসিক মেডিসিন শিক্ষার্থীদের পড়াতে সক্ষম হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বা মেডিক্যাল কলেজে ফরেনসিক মেডিসিন বিভাগ থাকবে না এটা হতেই পারে না।

এ বিভাগ না থাকলে একটি প্রতিষ্ঠানের অপূর্ণ থেকে যায়। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ফরেনসিক মেডিসিন বিভাগ আমি চালু করেছি। ইতিমধ্যে আমরা ফরেনসিক মেডিসিন বিশেষজ্ঞ তৈরি করতে শুরু করেছি।

নানান সীমাবদ্ধতার মধ্য দিয়ে ফরেনসিক মেডিসিন বিভাগ এগিয়ে যাচ্ছে। খুব শীঘ্রই ফরেনসিক মেডিসিন বিভাগে মর্গ, অটোপসি টেবিল স্থাপন করা হবে। এটি চালু করা গেলে শিক্ষার্থীরা হাতে কলমে শিক্ষালাভ করতে হবে।

অধ্যাপক ডা. মোঃ শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমান আধুনিক বিশ্বে ফরেনসিক মেডিসিনের গুরুত্ব অনেক। অপরাধ ও অপারাধী শনাক্তকরণে ফরেনসিক মেডিসিন বিভাগ অনেক গুরুত্বপূর্ণ কাজ করে। যারা এ বিভাগে ভর্তি হয়েছে তাদের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরেনসিক মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহা আলম।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ মনিরুজ্জামান খান, বেসিক সাইন্স ও প্যারাক্লিনিক অনুষদের ডিন অধ্যাপক ডা. আহমেদ আবু সালেহ, প্রক্টর অধ্যাপক ডা. মোঃ হাবিবুর রহমান দুলাল, ফরেনসিক মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. মোঃ বেলায়েত হোসেন খান প্রমুখসহ বিভাগের বিভিন্ন স্তরের শিক্ষক, মেডিক্যাল অফিসর, রেসিডিন্ট ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের অগ্নিবীণা’র শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে সেমিনার

অনুশীলন মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ ২০২২’ এর উদ্বোধন

সেই রহমতের বিরুদ্ধে শাকিবের ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

ছয় ঘণ্টার পূর্বাভাস: বৃষ্টি হতে পারে ঢাকায়

সময়মতো পদক্ষেপ নিতে পারায় অর্থনীতি গতিশীল: প্রধানমন্ত্রী

ভালো নেই দেশের মানুষ : শেরীফা কাদের এমপি

‍‍‍‍‍‍শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ  

চলে গেলেন কিংবদন্তি গায়ক বাপ্পি লাহিড়ী

জনবিচ্ছিন্ন দলই নির্বাচন বর্জনের কথা বলে : তথ্যমন্ত্রী

৫৬ সদস্য বিশিষ্ট আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপকমিটিতে জায়গা পেলেন যারা

ব্রেকিং নিউজ :