300X70
বৃহস্পতিবার , ২ সেপ্টেম্বর ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

প্রাইম ব্যাংক ইউএসএআইডি-এর অর্থায়নে পরিচালিত ফিড দ্য ফিউচার বাংলাদেশ, হর্টিকালচার, ফ্রুটস এন্ড নন-ফুড ক্রপস-এর সাথে চুক্তি স্বাক্ষর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ২, ২০২১ ২:৩১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
প্রাইম ব্যাংক গত ২৫ আগস্ট ইউএসএআইডি (USAID)-এর অর্থায়নে পরিচালিত ফিড দ্য ফিউচার বাংলাদেশ, হর্টিকালচার, ফ্রুটস এন্ড নন-ফুড ক্রপস-এর সাথে চুক্তি স্বাক্ষর করেছে। এর ফলে প্রাইম ব্যাংক এর এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে তাৎক্ষণিকভাবে অর্থায়ন সুবিধা পাবে। এ চুক্তি আর্থিক খাতে ডিজিটাল ট্রান্সফরমেশনে প্রাইম ব্যাংকের নিবেদিত প্রচেষ্টার প্রমাণ দেয়।

হর্টিকালচার অ্যাক্টিভিটি বাংলাদেশ সরকারের খাদ্যে স্বয়ংসম্পূর্ণনতা অর্জনসহ বেসরকারি খাতের উৎপাদনশীলতা বৃদ্ধি এবং মানসম্পন্ন হর্টিকালচার, ফল এবং নন-ফুড ক্রপস উৎপাদন বৃদ্ধি করে, যা দেশীয় ও আন্তর্জাতিক মাণদন্ড বজায় রাখে।

এ অংশীদারিত্বের উদ্দেশ্য হল প্রান্তিক কৃষক এবং খুচরা বিক্রেতাদের জন্য ফসল মাড়াই ভিত্তিক ঋণ প্রদান এবং স্বয়ংক্রিয় ভাবে আবেদন এবং প্রক্রিয়াকরণের সময়কালকে সংক্ষিপ্ত করার জন্য একটি ডিজিটাল অ্যাপ্লিকেশন এবং তাৎক্ষণিক যোগ্যতাসম্পন্ন স্ক্রিনিং সিস্টেম চালু করা।

হর্টিকালচার অ্যাক্টিভিটি’র চিফ অব পার্টি মার্কোস মরেনো বলেন: “এই ধরনের উদ্ভাবনী উদ্যোগে অংশ নিতে পেরে আমরা খুবই উচ্ছ্সিত। আমরা প্রাইম ব্যাংক এর ইনোভেটিভ সলিউশন কার্যক্রমের পাশে থাকতে পেরে উৎসাহিত। এটি ব্যাংকিং সেবার আওতার বাইরে থাকা হাজার হাজার জনগোষ্ঠী এবং সুবিধাবঞ্জিত গ্রামীণ নারী ও পুরুষদের হর্টিকালচারাল শস্য উৎপাদনে সহায়তা করতে কাজ করে যাবে।”

প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান ও. রশীদ বলেন: “উন্নয়ন সহযোগী ইউএসএআইডি এর অংশীদারিত্ব করতে পেরে আমরা উচ্ছ¡সিত। এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে বৃহত্তর আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে প্রাইম ব্যাংক নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তৃণমূল পর্যায়ে ব্যাংকিং সেবার আওতার বাইরের জনগোষ্ঠীর কাছে মানসম্মত আর্থিক সেবা প্রদানে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। এই ধরনের অংশীদারিত্ব আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে আমাদের লক্ষ্য অর্জনে সহায়ক হবে।”

ইউএসএআইডি সম্পর্কে:
যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি এর মাধ্যমে বাংলাদেশকে এখন পর্যন্ত ৮ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদান করেছে। এছাড়া কোভিড-১৯ মহামারী কাটিয়ে উঠতে বিভিন্ন প্রতিষ্ঠানকে যুক্তরাষ্ট্র সরকার ৯৬ মিলিয়ন ডলার সহায়তার প্রতিশ্রæতি দিয়েছে। খাদ্য নিরাপত্তা, অর্থনৈতিক সুযোগ সৃষ্টি, স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও ব্যবস্থাপনা প্রসার, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সক্ষমতা অর্জনের মাধ্যমে বাংলাদেশের মানুষের জীবনযাত্রা উন্নয়নে ইউএসএআইডি ২০২০ সালে ২০০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :